তাওহীদ

‘‘আল্লাহর সত্ত্বার বিনিময়ে জান্নাত ছাড়া অন্য কিছু চাইবে না’’। (আবু দাউদ) এ হাদীসের ব্যাখ্যা ও শিক্ষনীয় বিষয় কী?

প্রশ্নঃ জাবের রাদিয়াল্লাহ আনহু থেকে বর্ণিত আছে যে, রাসূল সল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:  

«لَا يُسْأَلُ بِوَجْهِ اللَّهِ، إِلَّا الْجَنَّةُ»

‘‘আল্লাহর সত্ত্বার বিনিময়ে জান্নাত ছাড়া অন্য কিছু চাইবে না’’। (আবু দাউদ) এ হাদীসের ব্যাখ্যা ও শিক্ষনীয় বিষয় কী?

উত্তর:  এ হাদীসে দো‘আ প্রার্থনাকারীদের জানানো হয়েছে যে, তারা যেন আল্লাহর নাম এবং গুণসমূহের উচ্চ মর্যাদা রক্ষা করে। আল্লাহর চেহারার দোহাই দিয়ে দুনিয়ার কোনো কিছু প্রার্থনা না করে বরং চাইতে হবে সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয়-বস্তু আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে জান্নাতের প্রার্থনা। জান্নাতে রয়েছে চিরস্থায়ী সুখ-শান্তি, আল্লাহর সন্তুষ্টি, সুমহান সত্ত্বার দর্শনলাভ এবং তার সুমিষ্ট আহ্বানের অপূর্ব স্বাদ আস্বাদন।

অতএব এ ধরনের উচ্চাভিলাষী প্রাপ্যের জন্য আল্লাহর সত্ত্বার দোহাই দিয়ে প্রার্থনা করা উচিৎ। তবে দুনিয়াবী এবং দ্বীনি বিষয়ে আল্লাহর কাছেই প্রার্থনা করতে হবে কিন্তু আল্লাহর সত্ত্বা বা চেহারার দোহাই দিয়ে চাওয়া যাবে না। হাদীসে আছে: 

‘‘যে আল্লাহর চেহারার দোহাই দিয়ে সাধারণ কিছু প্রার্থনা করবে সে অভিশপ্ত হবে। আর সেও অভিশপ্ত যার কাছে আল্লাহর সত্তার দোহাই দিয়ে কিছু চাওয়ার পর প্রার্থিতকে নিষেধ করা হয়েছে। যতক্ষণ না খারাপ বা অন্যায় কিছু চাইবে।’’ (ত্ববারানী, ২২/৩৭৭)

হাদীসের শিক্ষা:

(১) আল্লাহর চেহারার দোহাই দিয়ে সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় জান্নাত ছাড়া আর কিছু প্রার্থনা করা উচিৎ হবে না।

(২) মহান আল্লাহর সাদৃশ্যহীন যথাযথ মার্যাদার সাথে সংগতিপূর্ণ চেহারা আছে তার প্রমাণ পাওয়া যায়।

সূত্রঃ প্রশ্নোত্তরে তাওহীদ
লেখকঃ ড. ইবরাহীম ইবন সালেহ আল-খুদ্বায়রী

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button