তাওহীদ

সাহাবী কে? সাহাবীদের ব্যাপারে আমাদের কর্তব্য কী?

প্রশ্নঃ সাহাবী কে? সাহাবীদের ব্যাপারে আমাদের কর্তব্য কী?

উত্তর: যিনি ঈমানের সাথে নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সরাসরি সাহচর্য লাভ করেছেন এবং ঈমানের উপর টিকে থেকেই মারা গেছেন তিনিই সাহাবী।

সাহাবীদের ব্যাপারে আমাদের কর্তব্য হচ্ছে যে,  তাদেরকে শ্রদ্ধা সম্মান করা, তাদের প্রতি সুধারণা পোষণ করা এবং ভালোবাসা। তাদেরকে সত্যনিষ্ঠ ন্যায়পরায়ন মনে করা, তাদের কারো প্রতিই বিদ্বেষ পোষণ না করা, অবজ্ঞা না করা এবং তাদের প্রতি সন্তুষ্ট থাকা।

সাহাবীগণ তাঁদের জান এবং সম্পদ সত্য দীনের জন্য উৎসর্গ করে দিয়েছেন। তাঁরা আল্লাহর জন্য সত্যনিষ্ঠ জিহাদ (লড়াই) করেছেন এবং ঈমানদারীতে তাঁরা অগ্রগামী। তাঁরা সর্ব শতাব্দীর উত্তম আদর্শবাদী, তাঁরা সকলেই মানুষ ছিলেন, তাঁরা ভুলত্রুটি মুক্ত নন। তবে তাদের মধ্যকার দ্বন্দ কিংবা মত পার্থক্য নিয়ে বিচার বিশ্লেষণ করা ও বিভ্রান্তি সৃষ্টি করা আমাদের জন্য সম্পূর্ণ অবৈধ। নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন: 

«لاَ تَسُبُّوا أَصْحَابِي، فَلَوْ أَنَّ أَحَدَكُمْ أَنْفَقَ مِثْلَ أُحُدٍ، ذَهَبًا مَا بَلَغَ مُدَّ أَحَدِهِمْ، وَلاَ نَصِيفَهُ»

‘‘তোমরা কেহ আমার সাহাবীদেরকে গাল-মন্দ করবে না। আমার জীবন যার হাতে রয়েছে তাঁর শপথ (করে বলছি যে): তোমাদের কেউ যদি উহুদ পাহাড় সমপরিমাণ স্বর্ণও দান করে, তবুও তাদের কারো এক মুদ পরিমাণ সদকার মতও হবে না কিংবা অর্ধমুদও হবে না’’।

সূত্রঃ প্রশ্নোত্তরে তাওহীদ
লেখকঃ ড. ইবরাহীম ইবন সালেহ আল-খুদ্বায়রী

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button