তাওহীদ

প্রতিক্ষিত মাহদী সত্যিই আসবেন কি? দীনের গুরুত্বপূর্ণ জ্ঞাতব্য বিষয় হচ্ছে “প্রতিক্ষিত মাহদী”র কথা বলেছেন নবী মুহাম্মাদ সল্লা্লাহু আলাইহি ওয়াসাল্লাম সুতরাং ঐ বিষয়ের সত্যতা সম্পর্কে অন্যদেরকে প্রশ্ন করার কোনো সুযোগ আছে কি?

প্রশ্নঃ প্রতিক্ষিত মাহদী সত্যিই আসবেন কি? দীনের গুরুত্বপূর্ণ জ্ঞাতব্য বিষয় হচ্ছে “প্রতিক্ষিত মাহদী”র কথা বলেছেন নবী মুহাম্মাদ সল্লা্লাহু আলাইহি ওয়াসাল্লাম সুতরাং ঐ বিষয়ের সত্যতা সম্পর্কে অন্যদেরকে প্রশ্ন করার কোনো সুযোগ আছে কি?

উত্তর: হ্যাঁ, সত্যিই তিনি আগমন করবেন। আর একথা বলেছেন একদল সত্য উৎঘাটন ও প্রতিষ্ঠাকারী; যথা, আহমাদ ইবনে হাম্মাল, শায়খুল ইসলাম ইবনে তাইমিয়া এবং শায়খ ইবনে বায। তাদের দলীল হচ্ছে: মুসনাদে ইমাম আহমাদে উল্লিখিত ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত হাদীস; নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন: 

«لَا تَقُومُ السَّاعَةُ حَتَّى يَلِيَ رَجُلٌ مِنْ أَهْلِ بَيْتِي، يُوَاطِئُ اسْمُهُ اسْمِي»

‘‘ততক্ষন পর্যন্ত কিয়ামত সংঘটিত হবে না যতক্ষন পর্যন্ত আমার ঘর থেকে একজন লোকের আগমন না হবে, আমার নামেই তার নাম হবে’’।

(মুসনাদে আহমাদ: ৬/৪২, নং ৩৫৭১) 

 অন্য এক হাদীসে বর্ণিত আছে: 

«لَا تَقُومُ السَّاعَةُ حَتَّى تَمْتَلِئَ الْأَرْضُ ظُلْمًا وَعُدْوَانًا ” قَالَ: ” ثُمَّ يَخْرُجُ رَجُلٌ مِنْ عِتْرَتِي – أَوْ مِنْ أَهْلِ بَيْتِي – مَنْ يَمْلَؤُهَا قِسْطًا وَعَدْلًا، كَمَا مُلِئَتْ ظُلْمًا وَعُدْوَانًا»

‘‘ততক্ষন পর্যন্ত কিয়ামত হবে না যতক্ষন পর্যন্ত মাটির পৃথিবী জুলুম-অত্যাচার ও দুশমনীতে ভরে না যাবে। অতঃপর আমার বংশ থেকে একজন লোক আত্মপ্রকাশ করবে অথবা আমার ঘর থেকেই তার আগমন হবে এবং তার সুবিচার সুশাসনে পৃথিবী পরিপূর্ণ হয়ে যাবে, যেভাবে ইতোপূর্বে জুলুম অপরাধ ও পাপাচারে ভরে গিয়েছিল। (মুসনাদে আহমাদ ১৭/৪১৬, নং ১১৩১৩)।

সূত্রঃ প্রশ্নোত্তরে তাওহীদ
লেখকঃ ড. ইবরাহীম ইবন সালেহ আল-খুদ্বায়রী

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button