তাওহীদ

কবরে কি মৃত ব্যক্তি জান্নাতের প্রশান্তি কিংবা জাহান্নামের শাস্তি পেয়ে থাকে? তার দলীল কী?

প্রশ্নঃ কবরে কি মৃত ব্যক্তি জান্নাতের প্রশান্তি কিংবা জাহান্নামের শাস্তি পেয়ে থাকে? তার দলীল কী?

উত্তর: কবরে মুমিন দৈহিক ও আত্মিক প্রশান্তি লাভ করবে। আর কাফের ব্যক্তি দৈহিক এবং আত্মিক শাস্তি ভোগ করতে থাকবে। তবে গুনাহগার মুসলিমকেও শাস্তি ভোগ করা লাগতে পারে, যেমন; নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,

«إِنَّهُمَا لَيُعَذَّبَانِ، وَمَا يُعَذَّبَانِ فِي كَبِيرٍ، أَمَّا أَحَدُهُمَا فَكَانَ لاَ يَسْتَتِرُ مِنَ البَوْلِ، وَأَمَّا الآخَرُ فَكَانَ يَمْشِي بِالنَّمِيمَةِ» 

‘‘তারা দুজনে কষ্ট ভোগ করছে, তবে তাদের শাস্তি বড় ধরনের ত্রুটির জন্য নয় (অর্থাৎ এ ক্রটি দূর করা কঠিন কাজ নয়), তাদের একজন প্রশ্রাবের পরে ইস্তিঞ্জা (পরিচ্ছন্নতা অর্জন) করতো না, আর অন্যজন মানুষের মধ্যে চোগলখূরী (কুৎসা রটনা) করে বেড়াত। (আল-বুখারী)

মহান আল্লাহ সূরা ইব্রাহীমের ২৭ নং আয়াতে আরও বলেন, 

﴿ يُثَبِّتُ ٱللَّهُ ٱلَّذِينَ ءَامَنُواْ بِٱلۡقَوۡلِ ٱلثَّابِتِ فِي ٱلۡحَيَوٰةِ ٱلدُّنۡيَا وَفِي ٱلۡأٓخِرَةِۖ ﴾ [ابراهيم: ٢٧]  

‘‘যারা শাশ্বত বাণী (কালেমাতুল হক্ব পূর্ণাংগ রূপে) বিশ্বাস করেছে তাদেরকে আল্লাহ সুপ্রতিষ্ঠিত রাখবেন ইহা জীবন ও পরজীবনে’’।

মহান আল্লাহ সূরা আল-মুমিনে আরো বলেন:

﴿ فَوَقَىٰهُ ٱللَّهُ سَيِّ‍َٔاتِ مَا مَكَرُواْۖ وَحَاقَ بِ‍َٔالِ فِرۡعَوۡنَ سُوٓءُ ٱلۡعَذَابِ ٤٥ ٱلنَّارُ يُعۡرَضُونَ عَلَيۡهَا غُدُوّٗا وَعَشِيّٗاۚ وَيَوۡمَ تَقُومُ ٱلسَّاعَةُ أَدۡخِلُوٓاْ ءَالَ فِرۡعَوۡنَ أَشَدَّ ٱلۡعَذَابِ ٤٦ ﴾ [غافر: ٤٥،  ٤٦]   

‘‘(৪৫) অতঃপর আল্লাহ তাঁকে (মতান্তরে মূসা আলাইহি ওয়াসাল্লাম অথবা ফিরআউন সম্প্রদায়ের ঈমানদার ব্যক্তিটি) তাদের ষড়যন্ত্রের অনিষ্টতা থেকে রক্ষা করলেন এবং ফির‘আউন সম্প্রদায়কে কঠিন শাস্তিতে গ্রাস করলো। (৪৬) সকাল সন্ধ্যায় তাদেরকে আগুনের সংস্পর্শে উপস্থিত করা হয়। আর যেদিন ক্বিয়ামত সংঘটিতে হবে সেদিন আদেশ দেওয়া হবে যে, ফিরআউন সম্প্রদায়কে কঠিন আযাবে নিক্ষেপ/নিমজ্জিত করো’’। (আল-কুরআন)

নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, 

«إِنَّ العَبْدَ إِذَا وُضِعَ فِي قَبْرِهِ وَتَوَلَّى عَنْهُ أَصْحَابُهُ، وَإِنَّهُ لَيَسْمَعُ قَرْعَ نِعَالِهِمْ، أَتَاهُ مَلَكَانِ فَيُقْعِدَانِهِ، فَيَقُولاَنِ: مَا كُنْتَ تَقُولُ فِي هَذَا الرَّجُلِ لِمُحَمَّدٍ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، فَأَمَّا المُؤْمِنُ، فَيَقُولُ: أَشْهَدُ أَنَّهُ عَبْدُ اللَّهِ وَرَسُولُهُ، فَيُقَالُ لَهُ: انْظُرْ إِلَى مَقْعَدِكَ مِنَ النَّارِ قَدْ أَبْدَلَكَ اللَّهُ بِهِ مَقْعَدًا مِنَ الجَنَّةِ»

‘‘যখন বান্দাকে তার কবরে দাফন করে সকলে প্রস্থান করতে আরম্ভ করে তখন সমাধিস্থ ব্যক্তি তাদের জুতা-স্যান্ডেলের শব্দ শুনতে পায়। এ সময় দু’জন ফেরেশতা এসে কবরস্থ ব্যক্তিকে উঠিয়ে বসায় এবং তাকে বলে যে; তুমি এ ব্যক্তি (মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) সম্পর্কে কী জানো? তখন মুমিন ব্যক্তি বলবে আমি সাক্ষ্য দিচ্ছি যে,  তিনি আল্লাহর বান্দা ও তাঁর রাসূল। অতঃপর তাকে বলা হবে; তুমি জাহান্নামের মধ্যে ঐ জায়গাটিতে তাকিয়ে দেখো যেটা তোমার ছিল,  আল্লাহ সেটার পরিবর্তে তোমাকে জান্নাতে জায়গা করে দিয়েছেন’’ (মুত্তাফিকুন আলাইহি)

সূত্রঃ প্রশ্নোত্তরে তাওহীদ
লেখকঃ ড. ইবরাহীম ইবন সালেহ আল-খুদ্বায়রী

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button