তাওবাহ

প্রশ্ন : যেকোন পাপের জন্য ছালাত ব্যতীত সাধারণভাবে সিজদায় গিয়ে ক্ষমা প্রার্থনা করা যাবে কি? যেভাবে শুকরিয়া আদায়ের জন্য সিজদা করা যায়?

উত্তর : ইস্তিগফারের জন্য ছালাত ব্যতীত কেবল সিজদার বিধান হাদীছে বর্ণিত হয়নি (নববী, আল-মাজমূ‘ ৩/৫৬৫; ইবনু তায়মিয়া, মাজমূ‘উল ফাতাওয়া ২৩/৯৪)

সুতরাং কেউ পাপ করলে দু’রাক‘আত ছালাত অর্থাৎ ‘ছালাতুত তওবাহ’ আদায় করে ক্ষমা প্রার্থনা করবে। অর্থাৎ সিজদায় গিয়ে বা শেষ বৈঠকে ‘আস্তাগফিরুল্লাহ ওয়া আতূবু ইলায়হে’ বলবে।

রাসূল (ছাঃ) বলেন, কোন লোক যদি গুনাহ করার পর ওযূ করে দু’রাক‘আত ছালাত আদায় করে। অতঃপর আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা করে, আল্লাহ তাকে অবশ্যই ক্ষমা করে দেন। তারপর তিনি এ আয়াত পড়েন- ‘যারা কখনো কোন অশ্লীল কাজ করলে কিংবা নিজের উপর কোন যুলুম করলে আল্লাহকে স্মরণ করে; অতঃপর স্বীয় পাপসমূহের জন্য ক্ষমা প্রার্থনা করে… (আলে ইমরান ৩/১৩৫; আবুদাঊদ হা/১৫২১; মিশকাত হা/১৩২৪)

তিনি আরও বলেন, ‘যে ব্যক্তি উত্তমরূপে ওযূ করে দু’রাক‘আত ছালাত আদায় করে এবং সেখানে একাগ্রতার সাথে আল্লাহকে স্মরণ করে তাঁর নিকটে ক্ষমা প্রার্থনা করে। তবে আল্লাহ তাকে ক্ষমা করেন’ (আহমাদ হা/২৭৫৮৬, ছহীহাহ হা/৩৩৯৮)

তবে সহো সিজদা, শুকরিয়ার সিজদা ও তেলাওয়াতের সিজদা ছালাত ব্যতীতও করা যায়। উল্লেখ্য যে, কেবল ছালাত আদায় নয়, বরং যে পাপ থেকে সে তওবা করেছে, সেই পাপের পুনরাবৃত্তি না করার ব্যাপারে দৃঢ় সংকল্পবদ্ধ থাকবে।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button