শারঈ আইন

প্রশ্ন : আমরা দু’বন্ধু রিকশায় আরোহন করে যাচ্ছিলাম। আমার বন্ধুর নিকট লাইসেন্সকৃত পিস্তল ছিল। কৌতুহলবশতঃ হাতে নিয়ে দেখতে গিয়ে হঠাৎ করে একটি গুলি বের হয়ে যায় এবং রিক্সাচালকের গায়ে লেগে সে মারা যায়। এক্ষণে আমার করণীয় কি?

উত্তর : এই ধরণের অনিচ্ছাকৃত হত্যার ক্ষেত্রে ইসলামের শাস্তিবিধান হ’ল দিয়াত বা
রক্তমূল্য প্রদান করা। আল্লাহ বলেন, ‘যদি কোন মুমিন কোন মুমিনকে ভুলক্রমে হত্যা করে, তবে সে একজন মুমিন ক্রীতদাসকে মুক্ত করবে এবং তার পরিবারকে রক্তমূল্য প্রদান করবে। তবে যদি তারা ক্ষমা করে দেয় (সেকথা স্বতন্ত্র)।…কিন্তু যদি সে তা (ক্রীতদাস) না পায়, তাহ’লে আল্লাহর নিকট থেকে ক্ষমা প্রাপ্তির জন্য একটানা দু’মাস ছিয়াম রাখবে (নিসা ৪/৯২)

আর রক্তমূল্য হ’ল বিভিন্ন বয়সী মোট ১০০টি উট (মুওয়াত্ত্বা মালেক হা/৩১৩৯; আবুদাউদ হা/৪৫৪১; নাসাঈ হা/৪৮০১; ছহীহুল জামে‘ হা/৬৪৪৩)। যা বর্তমান বাজারমূল্যে এক হাযার দীনার তথা প্রায় সোয়া চার কেজি স্বর্ণ বা সমপরিমাণ অর্থমূল্য (প্রায় ২ কোটি টাকা (আল-মাওসূ‘আতুল ফিক্বহিয়া ৫০/২১)

কোন ব্যক্তি এককভাবে সক্ষম না হ’লে তার সমস্ত নিকটাত্মীয় মিলে এই রক্তমূল্য পরিশোধ করবে। যদি তাতেও সক্ষম না হয় তাহ’লে সরকারী বায়তুল মালের সহযোগিতা নিয়ে দিয়ত পরিশোধ করবে। এটাও সম্ভব না হ’লে উভয় পক্ষ সমঝোতা করবে। তবে যদি মৃতের আত্মীয়স্বজন ক্ষমা করে দেয়, সেক্ষেত্রে দিয়াত দিতে হবে না। কিন্তু সর্বাবস্থায় হত্যাকারী কাফফারা হিসাবে (বিনা ওযরে) ধারাবাহিক দু’মাস ছিয়াম পালন করবে ও আল্লাহর নিকট ক্ষমা চাইবে (উছায়মীন, আশ-শারহুল মুমতে‘ ১৪/১৭৯)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
Back to top button