রোজা / সিয়াম

প্রশ্ন : রামাযানের ছিয়াম অবস্থায় ইনজেকশন নিলে কি ছিয়াম নষ্ট হয়ে যাবে?

উত্তর : যে সব ইনজেকশন খাদ্য হিসাবে ব্যবহৃত হয় না, সেগুলো রোগমুক্তির জন্য গ্রহণ করা যাবে। ইবনু আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন, নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ছিয়াম অবস্থায় (রোগমুক্তির জন্য) সিঙ্গা লাগাতেন (ছহীহ বুখারী, হা/১৯৩৮, ইফাবা হা/১৮১৫, ৩/২৬৪ পৃ.; ইরওয়াউল গালীল, হা/৯৩২)।

আনাস (রাযিয়াল্লাহু আনহু) বলেন, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) প্রথমে ছিয়াম অবস্থায় সিঙ্গা লাগাতে নিষেধ করতেন। কিন্তু পরে আবার অনুমতি প্রদান করেছেন (দারাকুৎনী, হা/৭; বায়হাক্বী-সুনানুল কুবরা, হা/৮০৮৬, সনদ ছহীহ; ইরওয়াউল গালীল, ৪/৭২ পৃ.)।

শায়খ উছায়মীন (রাহিমাহুল্লাহ) বলেন, ‘ইনজেকশন যদি শরীরে পুষ্টি যোগায় কিংবা খাদ্যের মাধ্যমে শরীরে যে শক্তি অর্জিত হয় যেসব ইনজেকশনের মাধ্যমে একই শক্তি অর্জিত হয়, তাহলে এসব ইনজেকশনের কারণে ছিয়াম ভেঙ্গে যাবে। আর যে সব ইনজেকশন পানাহারের স্থলাভিষিক্ত নয় সেগুলোর কারণে ছিয়াম নষ্ট হবে না’ (মাজমূঊ ফাতাওয়া ওয়া রাসাইল, (১৯তম খণ্ড, পৃ. ১৪৭)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button