রোজা / সিয়াম

প্রশ্ন : শুক্রবারে সাপ্তাহিক ছুটি থাকায় নিয়মিতভাবে নফল ছিয়াম রাখতে চাই। সেক্ষেত্রে আগে-পরে মিলিয়ে ছিয়াম পালন করা যাবে কি?

 

উত্তর : এককভাবে।শুক্রবারে ছিয়াম পালন নিষিদ্ধ। তবে আগে বা পরে মিলালে তাতে কোন দোষ নেই।

রাসূল (ছাঃ) বলেন, ‘অবশ্যই কেউ যেন স্রেফ জুম‘আর দিনে ছিয়াম না রাখে। তবে যদি তার একদিন আগে কিংবা পরে রাখে তাহ’লে তাতে ক্ষতি নেই (বুখারী হা/১৯৮৫)

অর্থাৎ শুক্রবারের সাথে বৃহস্পতিবার কিংবা শনিবার ছিয়াম রাখলে কোন দোষ নেই। তিনি আরো বলেন, ‘আর দিনগুলোর মধ্যে শুধু জুম‘আর দিনকে ছিয়ামের জন্য নির্দিষ্ট করে নিয়ো না। তবে যদি তোমাদের কেউ সর্বদা (নফল) ছিয়াম পালন করে আর এ ছিয়ামের (ধারাবাহিকতার) মধ্যে জুম‘আর দিন এসে যায়, তাহ’লে ভিন্ন কথা (মুসলিম হা/১১৪৪; মিশকাত হা/২০৫২)

উম্মুল মুমিনীন জুয়াইরিয়াহ (রাঃ) বলেন, নবী করীম (ছাঃ) জুম‘আর দিন তাঁর কাছে আসলেন তখন তিনি ছিয়াম অবস্থায় ছিলেন। তিনি জিজ্ঞেস করলেন, তুমি কি গতকাল ছিয়াম রেখেছিলে? তিনি বললেন, না। তিনি পুনরায় জিজ্ঞেস করলেন, তোমার কি আগামীকাল ছিয়াম পালনের ইচ্ছা আছে? তিনি বললেন, না। তিনি বললেন, তাহ’লে ছিয়াম ভঙ্গ কর (বুখারী হা/১৯৮৬)

অতএব কেবল শুক্রবারে ছিয়াম পালন করা সমীচীন নয়।

 

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button