রোজা / সিয়াম

প্রশ্ন : রামাযান মাসে আমি গর্ভবতী থাকায় ছিয়াম পালন থেকে বিরত ছিলাম। এই সুবাদে আমার স্বামী আমার অনিচ্ছা সত্ত্বেও দিনের বেলা মিলন করে। আমরা এখন অনুতপ্ত আমাদের করণীয় কী?

উত্তর : উভয়কে উক্ত ছিয়ামের ক্বাযা আদায় করতে হবে। স্বামী জোর করে মিলন করায় তাকে ক্বাযা ও কাফ্ফারা দু’টিই আদায় করতে হবে (ইবনু মাজাহ হা/২০৪৫; মিশকাত হা/৬২৮৪; উছায়মীন, আশ-শারহুল মুমতে‘ ৬/৪০৪)

আর কাফ্ফারা হ’ল, একজন দাস মুক্ত করা অথবা একটানা দু’মাস ছিয়াম পালন করা অথবা ষাটজন মিসকীনকে মধ্যম মানের খাদ্য বা পোষাক দান করা (মায়েদাহ ৫/৮৯; বুখারী হা/১৯৩৬; মুসলিম হা/১১১১, মিশকাত হা/২০০৪ ‘ছওম’ অধ্যায়)

মিসকীনকে খাদ্য দানের ক্ষেত্রে খাবার রান্না করে ষাট জন মিসকীনকে এক ওয়াক্ত খাওয়াবে অথবা প্রত্যেক মিসকীনকে দিন প্রতি অর্ধ ছা‘ তথা সোয়া এক কেজি করে চাউল দান করবে (বুখারী হা/১৮১৬; ইবনু মাজাহ হা/৩০৭৯; আহমাদ হা/১৮১৪৫)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button