রোজা / সিয়াম

প্রশ্ন : জনৈক আলেম বলেন, জুম‘আর দিন ছিয়াম পালন করলে, রোগী দেখতে গেলে, মিসকীন খাওয়ালে এবং জানাযার ছালাত আদায় করলে চল্লিশ বছর কোন পাপ তার অনুগামী হবে না। কথাটির সত্যতা আছে কি?

উত্তর : এ মর্মে বর্ণিত হাদীছটি মওযূ‘ বা জাল (আলবানী, সিলসিলা যঈফাহ হা/৬২০)

তবে কাছাকাছি মর্মে একটি হাদীছে বর্ণিত হয়েছে যে, একদা রাসূল (ছাঃ) ছাহাবীদেরকে জিজ্ঞেস করলেন, আজ তোমাদের মধ্যে কে ছিয়াম পালনকারী হিসাবে সকাল করেছে? উত্তরে আবুবকর (রাঃ) বললেন, হে আল্লাহর রাসূল, আমি। অতঃপর রাসূল বললেন, আজ তোমাদের মধ্যে কে জানাযায় শরীক হয়েছে? তিনি বললেন, আমি।
রাসূল (ছাঃ) আবার বললেন, কে কোন মিসকীনকে খাইয়েছে? আবুবকর বললেন, আমি।
অতঃপর রাসূল (ছাঃ) কেউ রোগী দেখতে গেছে কি-না জিজ্ঞেস করলে তিনিই বললেন, আমি হে আল্লাহর রাসূল! এবার রাসূল বললেন, একদিনে এতগুলি সদগুণ যার মধ্যে একত্র হবে, সে অবশ্যই জান্নাতে যাবে’ (মুসলিম হা/১০২৮; ছহীহাহ হা/৮৮)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button