রোজা / সিয়াম

প্রশ্ন : একটি ইসলামী পত্রিকার প্রশ্নোত্তরে বলা হয়েছে যে, মুহাররম মাসের ৯-১১ মোট তিনদিন ছিয়াম পালন করা উত্তম ও পরিপূর্ণ পদ্ধতি। একথা সত্য কি?

উত্তর : একথা ঠিক নয়। বরং মুহাররম মাসের নবম ও দশম এ দু’দিন ছিয়াম পালন করাই
সর্বোত্তম। কারণ রাসূল (ছাঃ) ইহূদীদের খেলাফ করার জন্য দশম দিনের সাথে নবম
দিন যোগ করে মোট দু’দিন ছিয়াম পালনের আকাংখা প্রকাশ করেছিলেন (মুসলিম হা/১১৩৪; মিশকাত হা/২০৪১)

ইবনু আববাস (রাঃ) বলেন, তোমরা ইহূদীদের বিরোধিতা কর এবং নবম ও দশম দিনে ছিয়াম পালন কর (মুছান্নাফ আব্দুর রাযযাক হা/৭৮৩৯, সনদ ছহীহ)

অন্য বর্ণনায় এসেছে, ‘তোমরা আশূরার দিন ছিয়াম রাখ এবং ইহূদীদের খেলাফ কর। তার পূর্বে একদিন বা পরে একদিন ছিয়াম পালন কর’ (আলবানী, ছহীহ ইবনু খুযায়মা হা/২০৯৫, ২/২৯০ পৃঃ, মওকূফ ছহীহ)

প্রশ্নে উল্লেখিত ৩ দিন ছিয়ামের বিষয়টি সম্ভবতঃ ইবনু আববাস (রাঃ)-এর অন্য একটি যঈফ
বর্ণনা থেকে নেওয়া হয়েছে। যেখানে আশূরার দিন এবং তার একদিন আগে ও পরে মোট তিনদিন ছিয়াম রাখার নির্দেশনা এসেছে (যঈফুল জামে‘ হা/৩৫০৬)। অতএব মুহাররম মাসের নবম ও দশম দিনে ছিয়াম পালন করাই সর্বোত্তম।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button