রোজা / সিয়াম

প্রশ্ন : একটি হাদীছে বর্ণিত হয়েছে যে, যে ব্যক্তি সন্দেহপূর্ণ দিনে ছিয়াম পালন করে, সে মুহাম্মাদ (ছাঃ)-এর অবাধ্যতা করল। কোন ছিয়ামের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে?

উত্তর : এটি রামাযানের ছিয়ামের ক্ষেত্রে বলা হয়েছে। হাদীছটি হ’ল- তাবেঈ বিদ্বান ছিলাহ
বিন যুফার (রহঃ) হ’তে বর্ণিত তিনি বলেন, একদা আমরা সন্দেহজনক দিনে ‘আম্মার
(রাঃ)-এর নিকট ছিলাম। সেখানে একটি ভুনা বকরী পেশ করা হ’লে সেখানকার কিছু লোক (ছিয়াম রাখার কারণে) খাদ্য গ্রহণ থেকে বিরত থাকে।

তখন ‘আম্মার (রাঃ) বলেন, আজ (এ সন্দেহজনক দিনে) যে ছিয়াম রেখেছে, সে তো আবুল কাসেম (ছাঃ)-এর নাফরমানী করেছে’ (আবুদাঊদ হা/২৩৩৪; ইবনু মাজাহ হা/১৬৪৫; ‘আওনুল মা‘বূদ ‘সন্দেহের দিনে ছিয়াম রাখা’ অনুচ্ছেদ-এর আলোচনা)

ইবনু হাজার আসক্বালানী (রহঃ) বলেন, এ হাদীছটি সন্দেহপূর্ণ দিনে রামাযানের ছিয়াম
শুরু করা হারাম হওয়ার দলীল। কেননা ছাহাবী ‘আম্মার (রাঃ) এখানে নিজস্ব মত ব্যক্ত করেননি। অতএব এটা মরফূ‘ পর্যায়ভুক্ত। তিনি বলেন, ইমাম আহমাদ থেকে এটা প্রসিদ্ধ আছে যে, তিনি সন্দেহপূর্ণ দিন বলতে ঐদিনকে নির্দিষ্ট করেছেন, যেদিন মানুষ চাঁদ দেখতে ব্যর্থ হয়েছে অথবা দেখার ব্যাপারে সাক্ষ্য দিলেও বিচারক তা গ্রহণ করেননি (ফাৎহুল বারী হা/১৯০৬-এর আলোচনা, ৪/১২০-১২২)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button