রোজা / সিয়াম

প্রশ্ন : পরনিন্দা বা গীবত করলে ওযূ ও ছিয়াম নষ্ট হবে কি?

উত্তর : উক্ত মর্মে বর্ণিত হাদীছটি মওযূ‘ বা জাল। যেমন- আনাস (রাঃ) বলেন, রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন, ‘পাঁচটি কর্ম ছিয়াম ও ওযূকে বিনষ্ট করে :

(১) মিথ্যা কথা

(২) গীবত বা পরনিন্দা

(৩) চোগলখুরী (অর্থাৎ একের কথা অন্যকে লাগিয়ে দু’জনের মধ্যে ঝগড়া বাঁধিয়ে দেওয়া)

(৪) যৌনাকাঙ্ক্ষা নিয়ে অন্যের দিকে তাকানো

(৫) মিথ্যা কসম করা’

(আলবানী, সিলসিলা যঈফাহ হা/১৭০৮)

গীবত বা পরনিন্দা করা শরী‘আতে নিষিদ্ধ। কিন্তু তাতে ওযূ বা ছিয়াম নষ্ট হবে কথাটি সঠিক নয়। তবে এটি কবীরা গোনাহের অন্তর্ভুক্ত হওয়ার ফলে ছিয়াম ত্রুটিপূর্ণ হবে। রাসূল (ছাঃ) বলেন, ‘তোমাদের মধ্যে কেউ যখন ছিয়াম পালন করে, তখন সে যেন অশ্লীল কথা না বলে এবং উচ্চৈঃস্বরে ঝগড়া না করে (বুখারী হা/১৯০৪, মিশকাত হা/১৯৫৯)

রাসূল (ছাঃ) আরও বলেন, ‘অনেক ছিয়াম পালনকারী রয়েছে, যার ছিয়াম দ্বারা ক্ষুৎ-পিপাসা ব্যতীত কোনই লাভ হয় না এবং কত রাত্রী জাগরণকারী আছে, যাদের রাত্রি জাগরণ নিদ্রাহীন থাকা ব্যতীত কোনই উপকারে আসে না (ইবনু মাজাহ হা/১৬৯০; মিশকাত হা/২০১৪)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button