রোজা / সিয়াম

প্রশ্ন : জনৈক নারী ২০ বছর যাবৎ ফরয ছিয়াম নিয়মিতভাবে আদায় করে আসলেও হায়েয অবস্থায় কোন ছিয়াম পালন করেনি। বর্তমানে এজন্য সে অনুতপ্ত। এক্ষণে তার করণীয় কি?

উত্তর : ঐ নারী আল্লাহর নিকটে অনুতপ্ত হৃদয়ে ক্ষমা প্রার্থনা করবে এবং উক্ত ছিয়ামগুলির ক্বাযা আদায় করবে। কেননা আয়েশা (রাঃ) বলেন, আমাদেরকে ঋতুকালীন সময়ে ছিয়ামের ক্বাযা আদায়ের নির্দেশ দেওয়া হ’ত। কিন্তু ছালাতের ক্বাযা আদায়ের আদেশ দেওয়া হ’ত না (মুসলিম হা/৩৩৫; মিশকাত হা/২০৩২; ফাতাওয়া লাজনা দায়েমা ১০/১৫১)

গণনায় ভুল হ’লে সর্বোচ্চ ধারণার ভিত্তিতে ক্বাযা আদায় করবে। কেননা আল্লাহ বলেন, ‘তোমরা সাধ্যমত আল্লাহকে ভয় কর’ (তাগাবুন ৬৪/১৬)

বাধ্যগত কারণে অপারগ হ’লে প্রতিদিনের ফিদইয়া হিসাবে একজন করে মিসকীন খাওয়াবে (বাক্বারাহ ২/১৮৪)। ঐ অবস্থায় মৃত্যুবরণ করলে উত্তরাধিকারীগণ উক্ত ফিদইয়া আদায় করবে। যার পরিমাণ দৈনিক এক মুদ গম (বা চাউল) (বায়হাক্বী হা/৮০০৫, ৪/২৫৪ পৃ., সনদ ছহীহ, যঈফাহ হা/৪৫৫৭-এর আলোচনা, ১০/৬২ পৃ.)। যদি পরিত্যক্ত সম্পদের এক তৃতীয়াংশে উক্ত ফিদইয়ার সংকুলান হয়। নইলে মাফ (মির‘আত হা/২০৫৪-এর ব্যাখ্যা, ৭/৩২ পৃ.)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button