রোজা / সিয়াম

প্রশ্ন : জনৈক আলেম বলেন, রামাযানের শেষ জুম‘আয় পাঁচ ওয়াক্ত ছালাত আদায় করলে তা সারাজীবনের তরককৃত ফরয ছালাতের জন্য কাফফারা হয়ে যাবে। একথার কোন সত্যতা আছে কি?

উত্তর : একথাটি সম্পূর্ণ ভিত্তিহীন। এমর্মে একটি জাল বর্ণনা পাওয়া যায়। কিন্তু সেটি কোন জাল হাদীছের কিতাবে নেই। ইমাম শাওকানী বলেন, প্রশ্নাতীতভাবে এটি জাল। জাল বর্ণনার কিতাবগুলোতেও আমি এটি পাইনি। কিন্তু বর্তমান যুগে এটি ছান‘আ শহরের ফক্বীহদের নিকট প্রসিদ্ধ (আল-ফাওয়ায়েদুল মাজমূ‘আহ হা/১১৪, ১/৫৪)

আব্দুল হাই লাক্ষ্ণৌবী হানাফী মোল্লা আলী ক্বারীর বরাতে বলেন, বর্ণনাটি অকাট্যভাবে বাতিল (আল-আছারুল মারফূ‘আহ ১/৮৫)। উছায়মীন বলেন, এই ছালাত বিদ‘আত। ইসলামী শরী‘আতে এর কোন ভিত্তি নেই’ (মাজমূ‘ ফাতাওয়া ১২/২২৭-২২৮)

সঊদী আরবের সর্বোচ্চ ফৎওয়া বোর্ডও এই মর্মে ফৎওয়া প্রদান করেছে (ফাতাওয়া লাজনাহ দায়েমাহ ১/১৬৭-১৬৮)। অতএব শরী‘আতে ইবাদতের নামে এরূপ ছালাতের প্রচলন করা ও তা আদায় করা হারাম।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button