Deprecated: Function jetpack_form_register_pattern is deprecated since version jetpack-13.4! Use Automattic\Jetpack\Forms\ContactForm\Util::register_pattern instead. in /home/islamicask.com/public_html/wp-includes/functions.php on line 6078
প্রশ্ন : জনৈক ব্যক্তি বলেছে যে, ছালাতে পুরুষরা নাভির নীচে হাত বাঁধবে এবং মেয়েরা বুকের উপর হাত বাঁধবে। উক্ত বক্তব্য কি সঠিক? – আপনার জিজ্ঞাসা
সালাত আদায়ের পদ্ধতি

প্রশ্ন : জনৈক ব্যক্তি বলেছে যে, ছালাতে পুরুষরা নাভির নীচে হাত বাঁধবে এবং মেয়েরা বুকের উপর হাত বাঁধবে। উক্ত বক্তব্য কি সঠিক?

উত্তর : উক্ত বক্তব্য শরী‘আত সম্মত নয়। হাত বাঁধার পার্থক্য সম্পর্কে যে দাবী করা হয় তার কোন দলীল নেই। সম্পূর্ণ বানোয়াট দাবী। তাই নারী ও পুরুষ সকলেই বুকের উপর হাত বেঁধে ছালাত আদায় করবে (আবূ দাঊদ, হা/৭৫৯, সনদ ছহীহ)।

তাছাড়া নারী-পুরুষের ছালাতের পার্থক্যের ব্যাপারে যে সমস্ত বর্ণনা পেশ করা হয় তার সবগুলো যঈফ (সিলসিলা যঈফাহ, হা/২৬৫২, ৫৫০০; বায়হাক্বী, মা‘রেফাতুস সুনান ওয়াল আছার, হা/১০৫০)।

মূলত ছালাতের ক্ষেত্রে শরী‘আত পুরুষ ও মহিলার মাঝে কোন পার্থক্য করেনি। রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘তোমরা আমাকে যেভাবে ছালাত আদায় করতে দেখছ, সেভাবেই ছালাত আদায় কর’ (ছহীহ ছহীহ বুখারী, হা/৬৩১, (ইফাবা হা/৬০৩); মিশকাত হা/৬৮৩; বঙ্গানুবাদ মিশকাত, হা/৬৩২, ২/২০৮ পৃ.)।

তিনি নারী ও পুরুষের জন্য দু’বার দু’ভাবে ছালাত আদায় করেননি। বিশিষ্ট তাবেঈ ইবরাহীম নাখঈ (রাহিমাহুল্লাহ) বলেন, ‘পুরুষরা ছালাতে যা করে নারীরাও তাই করবে’ (মুছান্নাফ ইবনু আবী শায়বাহ, ১ম খণ্ড, পৃ. ৭৫, সনদ ছহীহ)।

তবে বিশেষ কয়েকটি ক্ষেত্রে পার্থক্য রয়েছে। যেমন-

(১) মহিলা ইমাম মহিলাদের প্রথম কাতারের মাঝ বরাবর দাঁড়াবে (বায়হাক্বী, মা‘রেফাতুস সুনান, হা/১৬২১; সুনানুল কুবরা, হা/৫৫৬৩; আওনুল মা‘বূদ, ২/২১২ পৃ.; আবূ দাঊদ, দারাকুৎনী, ইরওয়া, হা/৪৯৩)।

(২) ইমাম কোন ভুল করলে মহিলা মুক্তাদীরা হাতে হাত মেরে আওয়ায করবে (ছহীহ বুখারী, হা/১২০৩; ছহীহ মুসলিম, হা/৪২২; মিশকাত, হা/৯৮৮; বঙ্গানুবাদ মিশকাত হা/৯২৪, ৩/১৪ পৃ.)।

(৩) প্রাপ্ত বয়স্কা মহিলারা বড় চাদর দিয়ে পুরা দেহ না ঢাকলে তাদের ছালাত হবে না (আবূ দাঊদ, হা/৬৪১; তিরমিযী, হা/৩৭৭; মিশকাত, হা/৭৬২-৬৩; বঙ্গানুবাদ মিশকাত, হা/৭০৬, ২/২৪০ পৃ.)।

পুরুষের জন্য টাখনুর উপরে কাপড় থাকতে হবে (আবূ দাঊদ, হা/৬৩৭; মিশকাত হা/৪৩৩১)। কিন্তু মহিলাগণ টাখনু ঢেকেই ছালাত আদায় করবেন (তিরমিযী, হা/১৭৩১; আবূ দাঊদ, হা/৪১১৭; মিশকাত, হা/৪৩৩৪-৩৫)।

এগুলো ছালাতের পদ্ধতিগত কোন পার্থক্য নয়। এ জন্য আলবানী (রাহিমাহুল্লাহ) বলেন, وَلَا أَعْلَمُ حَدِيْثًا صَحِيْحًا فِى التَّفْرِيْقِ بَيْنَ صَلَاةِ الرَّجُلِ وَصَلَاةِ الْمَرْأَةِ وَإِنَّمَا هُوَ الرَّأْىُ وَالْاِجْتِهَادُ ‘পুরুষ ও মহিলার ছালাতের পার্থক্য সম্পর্কে আমি কোন ছহীহ হাদীছ জানতে পারিনি। এটা ব্যক্তি রায় ও ইজতিহাদ মাত্র’ (সিলসিলা যঈফাহ, হা/৫৫০০-এর আলোচনা দ্র.)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button