সালাত আদায়ের পদ্ধতি

প্রশ্ন : যারা বিভিন্ন পরিবহনে (ড্রাইভার, হেলপার ইত্যাদি) শ্রমিক হিসাবে কাজ করে। প্রত্যেক দিন চাকুরীর জন্য দেশের বিভিন্ন প্রান্তে যেতে হয়। তারা কি ছালাতকে কসর করবে, না-কি পূর্ণ ছালাতই আদায় করবে?

উত্তর : যে সকল ব্যক্তিরা সর্বদা ভ্রমণ করেন, যেমন জলযানের নাবিক, বিমানচালক, ট্রেন বা বাসের ড্রাইভার ইত্যাদি; তারা যখনই ভ্রমণে বের হবেন, তখনই সফরের সুবিধাগুলো গ্রহণ করতে পারবেন। অর্থাৎ তারা ছালাতকে ক্বছর করা, দুই ছালাতকে একত্রে আদায় করতে পারবেন (সূরা আন-নিসা : ১০১)।

ইবনু ওমর (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন, আমি আল্লাহর রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর সঙ্গে ছিলাম, তিনি সফরে দু’রাক‘আতের অধিক আদায় করতেন না। আবূ বকর, ওমর ও ওছমান হও অনুরূপ করতেন’ (ছহীহ বুখারী, হা/১১০২; ছহীহ মুসলিম, হা/৯৮৯; মিশকাত, হা/১৩৩৮)।

এ প্রসঙ্গে শায়খুল ইসলাম ইমাম ইবনে তাইমিয়্যা (রাহিমাহুল্লাহ) বলেন, ‘ভ্রাম্যমাণ ব্যবসায়ীরা ছালাত ক্বছর করতে পারে’ (মাজমূঊল ফাতাওয়া, ২৫তম খণ্ড, পৃ. ২১৩)।

শায়খ ঊছায়মীন (রাহিমাহুল্লাহ) বলেন, ‘ক্বছর ছালাত সফরের সঙ্গে সম্পর্কিত। মানুষ যতক্ষণ মুসাফির অবস্থায় থাকবে ততক্ষণ পর্যন্ত ক্বছর করা বৈধ, যদিও উক্ত সফর স্বল্পমেয়াদী হোক কিংবা দীর্ঘমেয়াদী’ (মাজমূঊ ফাতাওয়া ওয়া রাসাইল, ১৫তম খণ্ড, পৃ. ১৫০)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button