সালাত আদায়ের পদ্ধতি

প্রশ্ন : চার রাক‘আত বিশিষ্ট ছালাতের শেষ বৈঠকে নিতম্বের উপরে বসতে হয়। এক্ষণে দু’রাক‘আত বিশিষ্ট ছালাতেও এভাবে বসতে হবে কি?

উত্তর : চার রাক‘আত হৌক বা দুই রাক‘আত বিশিষ্ট ছালাত হৌক, শেষ তাশাহহুদে নিতম্বের উপর বসা তথা তাওয়াররুক করা সুন্নাত।

কেননা রাসূলুল্লাহ (ছাঃ) শেষ রাক‘আতে নিতম্বের উপর বসার জন্য বলেছেন (বুখারী হা/৮২৮; ইরওয়া হা/৩৬৫)

ছাহাবীগণ বলেন, যে রাক‘আতে সালাম রয়েছে সে বৈঠকে রাসূলুল্লাহ (ছাঃ) নিতম্বের উপরে বসতেন (আবুদাঊদ হা/৯৬৪; মিশকাত হা/৭৯২, সনদ ছহীহ)

আবু হুমায়েদ আস-সা‘এদী এভাবেই দশজন ছাহাবীর সম্মুখে ছালাত আদায় করে দেখান এবং সকলে তা সমর্থন করেন (আবুদাঊদ, দারেমী, তিরমিযী, ইবনু মাজাহ, মিশকাত হা/৮০১; নায়ল ৩/১৪৩-৪৫ ‘তাশাহহুদে বসার নিয়ম’ অনুচ্ছেদ; ছালাতুর রাসূল (ছাঃ) পৃঃ ১১৮)

ইমাম শাফেঈ, নববী প্রমুখ বিদ্বান একই মত পোষণ করেছেন (ফৎহুলবারী হা/৮২৮-এর আলোচনা; নববী, আল-মাজমূ‘ ৩/৪৩১)

বস্ত্ততঃ শেষ তাশাহহুদে প্রথম তাশাহহুদের চেয়ে দীর্ঘ সময় অবস্থান করতে হয়। সেকারণ অধিক স্বস্তির সাথে দীর্ঘ সময় দো‘আ-দরূদ পাঠের জন্যই শরী‘আতের এরূপ নির্দেশনা বলে অনুমিত হয়।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
Back to top button