সালাত / নামায

প্রশ্ন : ইমাম ছালাতে ভুল করে ৫ রাক‘আত আদায় করেছে। আমি এক রাক‘আত ফেল করার কারণে ৪ রাকা‘আত পূর্ণ হয়েছে এবং ইমামের সাথে সালাম ফিরিয়েছি। আমার ছালাত কি পূর্ণ হয়েছে?

উত্তর : আপনার ছালাত বিশুদ্ধ হয়েছে। কেননা আপনি পরিপূর্ণরূপে ছালাত আদায় করেছেন। ইমাম যে ভুলবশত এক রাক‘আত বৃদ্ধি করেছেন, তার দায়ভার ইমামের উপর বর্তাবে এবং ভুলবশত বৃদ্ধি হওয়ার কারণে তিনি মা‘যূর বা নিরাপরাধ। কিন্তু আপনি যদি স্বেচ্ছায় অতিরিক্ত একটি রাক‘আত আদায় করেন, তাহলে কিন্তু আপনি কোন ওযর বা কারণ ছাড়াই একটি রাক‘আত বৃদ্ধি করলেন, যার কারণে আপনার ছালাত বাতিল হয়ে যাবে। যেমনটি শায়খ ঊছায়মীন (রাহিমাহুল্লাহ) বলেছেন (মাজমূঊ ফাতাওয়া ওয়া রাসাইল, ১৪তম খণ্ড, পৃ. ৫; ফাতাওয়া আরকানুল ইসলাম, প্রশ্ন-২৭২; ইসলাম ওয়েব, ফৎওয়া নং-৩১৮৫২)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button