সালাত / নামায

প্রশ্ন : ছালাতের দু’টি বৈঠক। প্রথম বৈঠকে শুধু আত্তাহিইয়াতু পড়তে হয়। কিন্তু আমার প্রশ্ন হল, অনেক সময় ইমামের শেষ বৈঠক আমার প্রথম বৈঠক হয়। তাহলে দীর্ঘ সময় আমি কি শুধু আত্তাহিইয়াতু পড়েই বসে থাকব, না-কি অন্য দু‘আ পড়ব?

উত্তর : ইমামের সঙ্গে শেষ বৈঠকে বসে আত্তাহিইয়াতু পাঠ করার পর ইমামের অনুকরণ করতে হবে। অর্থাৎ অন্যান্য দু‘আ পড়া যাবে।

কেননা রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, إِنَّمَا جُعِلَ الْإِمَامُ لِيُؤْتَمَّ بِهِ فَلَا تَخْتَلِفُوْا عَلَيْهِ ‘অনুসরণ করার জন্যই ইমাম নির্ধারণ করা হয়। কাজেই তার বিরুদ্ধাচরণ করবে না অর্থাৎ তিনি যা করবেন তোমরাও তাই করবে’ (ছহীহ বুখারী, হা/৭২২; ছহীহ মুসলিম, হা/৪১৪)।

অন্যত্র তিনি বলেন, إِذَا أَتَى أَحَدُكُمُ الصَّلَاةَ وَالْإِمَامُ عَلَى حَالٍ فَلْيَصْنَعْ كَمَا يَصْنَعُ الْإِمَامُ  ‘তোমাদের কেউ ছালাত আদায় করতে এসে ইমামকে কোন এক অবস্থায় পেল। ইমাম যেরূপ করে তারও সেই রূপ করা উচিত’ (তিরমিযী, হা/৫৯১; মিশকাত, হা/১১৪২, সনদ ছহীহ)।

এ প্রসঙ্গে শায়খ ঊছায়মীন (রাহিমাহুল্লাহ) বলেছেন, ‘যখন এমন কোন ব্যক্তি ইমামকে শেষ বৈঠকে পাবে, যার দুই রাক‘আত ছুটে আছে। সে ইমামের সঙ্গে শামিল হয়ে শুরু থেকে শেষ পর্যন্ত সবকিছুই পাঠ করবে। শুধু আত্তাহিইয়াতু পড়ে বসে থাকবে না। কেননা সে ইমামের অনুকরণে বসেছে। সুতরাং অনুকরণ যেমন বসার ক্ষেত্রে করেছে, অনুরূপভাবে দু‘আ পড়ার ক্ষেত্রেও করতে হবে। এটাই তার জন্য শরী‘আতসম্মত এবং উত্তম হবে’ (ফাতাওয়া ইসলামিইয়াহ, ১ম খণ্ড, পৃ. ৩০০; লিক্বাউল বাব আল-মাফতূহ, প্রশ্ন নং-১৮৭; ফাতাওয়াউল ইসলাম সুওয়াল ওয়া জওয়াব, প্রশ্ন নং-১৫৭৬১৬; ইসলাম ওয়েব, ফৎওয়া নং-১৯৮৫৬)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button