সালাত / নামায

প্রশ্ন : এক জায়গায় মসজিদ নির্মাণ করা হয়েছে। কিন্তু জমির দলীল হয়নি। উক্ত জায়গায় ছালাত আদায় করা যাবে কি?

উত্তর : মসজিদের জন্য শর্ত হল, সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া। তাই দ্রুত ওয়াকফ করে দেয়া উচিত। এক্ষণে যারা দাতা তারা যদি নিজেদের অধিকার প্রতিষ্ঠিত করতে চায়, তাহলে সেখানে ছালাত হবে না। কারণ দান করার পর যদি বলে আমি মসজিদ তৈরি করেছি বা আমার মসজিদ এমন কথা বললে এ ধরণের মসজিদে ছালাত আদায় না করাই উত্তম। মূল বিষয় হল জমির দলীল হতে হবে, বিশেষ করে জুমু‘আর ছালাত আদায় করতে হলে মসজিদের নামে রেজিস্ট্রি হতে হবে এবং মালিকানামুক্ত হতে হবে। কারণ অনেকে মসজিদ তৈরি করে দেয়ার পরও তাদের প্রভাব প্রতিপত্তি খাটাতে চাই আবার অনেক সময় গর্ব করে বলতে থাকে যে, এটা আমি বা আমরা তৈরি করেছি।

যেহেতু জোরপূর্বক দখলকৃত জমির উপর নির্মিত মসজিদে ছালাত আদায় করা যাবে না। এমনকি গণ্ডগোলের জমি বলা হয় এমন মসজিদেও ছালাত আদায় করা যাবে না (ছহীহ বুখারী, হা/৩১৯৮)।

ইমাম নববী (রাহিমাহুল্লাহ) বলেন, ‘বিদ্বানগণের ঐকমত্যে এ ধরণের মসজিদের ছালাত আদায় করা হারাম’ (আল-মুহায্যাব, ৩য় খণ্ড, পৃ. ১৬৩-৬৪; শাবাকাতুল ইসলামিয়্যাহ, ৮ম খণ্ড, পৃ. ৪৭৭৮, ফৎওয়া নং-৭২৯৬)।

তাই এগুলো থেকে মুক্ত থাকার জন্যই মসজিদের জমি ওয়াক্ফ করা আবশ্যক। ওয়াকফের জন্য প্রক্রিয়াধীন মসজিদে ছালাত আদায়ে কোন বাধা নেই।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button