সালাত / নামায

প্রশ্ন : আমাদের মসজিদে কাতারের মধ্যে পিলার আছে। এমতাবস্থায় পিলার সহ কাতার করা যাবে কি? বিশেষত বাধ্যগত অবস্থায় কাতার করলে ছালাত হবে কি?

 

উত্তর : সাধারণ অবস্থায় পিলারসহ কাতার করা যাবে না।

কুর্রা (রাঃ) বলেন, আমাদেরকে খুঁটি সমূহের মধ্যবর্তী জায়গায় ছালাত পড়তে নিষেধ করা হ’ত। এমনকি সেখান থেকে তাড়িয়ে দেয়া হ’ত’ (ইবনু মাজাহ হা/১০০২; ছহীহাহ হা/৩৩৫; তামামুল মিন্নাহ ২৯৬ পৃ.)

তবে লোক সমাগম বেশী হওয়ার কারণে স্থান সংকুলান না হ’লে বাধ্যগত অবস্থায় দাঁড়ানো জায়েয (ফাতাওয়া লাজনা দায়েমাহ ৫/২৯৫; উছায়মীন, মাজমূ‘ ফাতাওয়া ১৩/৩৪)

আব্দুল্লাহ হামীদ ইবনু মাহমূদ (রহঃ) বলেন, আমরা আনাস (রাঃ)-এর সঙ্গে ছিলাম। আমরা জনৈক আমীরের সঙ্গে ছালাত আদায় করছিলাম। তারা আমাদের পেছনে সরিয়ে দিল। তারপর আমরা দুই স্তম্ভের মধ্যে দাঁড়িয়ে ছালাত আদায় করলাম। আনাস
(রাঃ) পিছিয়ে যেতে থাকলেন এবং বললেন, রাসূল (ছাঃ)-এর সময়ে আমরা এটা (দুই স্তম্ভের মধ্যে দাঁড়ানো) পরিহার করতাম (আবুদাউদ হা/৬৭৩; তিরমিযী হা/২২৯; আহমাদ হা/১২৩৬১, সনদ ছহীহ)

উল্লেখ্য, পিলারের মাঝে কেউ একাকী ছালাত আদায় করলে অথবা ইমাম একা দাঁড়িয়ে ছালাত আদায় করলে কোন দোষ নেই (ইবনু কুদামাহ, মুগনী ২/২২০ পৃ.)

 

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button