সালাত / নামায

প্রশ্ন : সালাম ফিরানোর পরে প্রথমে কোন যিকিরটি করতে হবে?

উত্তর : রাসূলুল্লাহ (ছাঃ) সালাম ফিরানোর পরে প্রথমে আস্তাগফিরুল্লাহ তিন বার বলতেন। ছাওবান (রাঃ) বলেন, রাসূল (ছাঃ) ছালাতের সালাম ফিরানোর পর তিনবার আস্তাগফিরুল্লাহু বলতেন, তারপর দো‘আ পড়তেন, আল্ল-হুম্মা আন্তাস সালা-ম, ওয়া মিনকাস সালা-ম, তাবারাকতা ইয়া- যালজালা-লি ওয়াল ইকরাম ‘হে আল্লাহ! তুমিই শান্তির আধার। তোমার পক্ষ থেকেই শান্তি। তুমি বরকতময় হে মহামহিম ও মহা সম্মানিত’ (মুসলিম হা/৫৯১; মিশকাত হা/৯৬১)

সেজন্য মুহাদ্দিছগণ সালাম বা‘দ ইসস্তিগফার পাঠের বিষয়ে অধ্যায় রচনা করেছেন (মুসলিম ১/৪১৪; নাসাঈ ৩/৬৮; ইবনু খুযায়মাহ ১/৩৬৩)

কখনো কখনো তিনি ‘আল্ল-হুম্মা আন্তাস সালা-ম, ওয়া মিনকাস সালা-ম, তাবারাকতা ইয়া- যালজালা-লি ওয়াল ইকরাম’ বলে উঠে যেতেন (মুসলিম হা/৫৯২; মিশকাত হা/৯৬০)

এছাড়া ইবনু আববাস থেকে বর্ণিত হয়েছে যে, আমরা রাসূল (ছাঃ)-এর ছালাত শেষ হয়ে গেছে তা বুঝতে পারতাম তাঁর তাকবীর পাঠ শুনে (বুখারী হা/৮৪১; মুসলিম হা/৫৮৩; আহমাদ হা/৪৩৭৮)

উক্ত বর্ণনার ভিত্তিতে একদল বিদ্বান মনে করেন সালাম ফিরানোর পর মুছল্লী প্রথমে তিন বার কিংবা একবার তাকবীর বা আল্লহু আকবার বলবে, অতঃপর অন্যান্য যিকির করবে (ইবনু রজব, ফাৎহুল বারী ৭/৩৯৬-৩৯৭; মির‘আত ৩/৩১৫)

যদিও ইবনু হাজার আসক্বালানী, শায়খ উছায়মীন প্রমুখ বিদ্বানগণ বলেন, এই তাকবীর দ্বারা উদ্দেশ্য যিকির। অর্থাৎ এই তাকবীর হবে তাহমীদ, তাসবীহ ও তাহলীলের সাথে (ফাৎহুল বারী ২/৩২৬; ফাতাওয়া নূরুন ‘আলাদ-দারব ৮/২; ফাতাওয়া লাজনা দায়েমাহ ৫/৪২০)

সর্বোপরি উপরোক্ত সবগুলো যিকিরই হাদীছে বর্ণিত হয়েছে। মুছল্লী যে কোন যিকির দিয়ে শুরু করতে পারে।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button