সালাত / নামায

প্রশ্ন : মসজিদে প্রবেশের সময় সালাম প্রদান ও প্রবেশের দো‘আ পাঠ নীরবে না সরবে করতে হবে?

উত্তর : মসজিদে প্রবেশের দো‘আ নিম্নস্বরে পড়বে। তবে মসজিদে প্রবেশকালে মুছল্লী থাকলে
সালাম দেওয়া সম্পর্কে ওলামায়ে কেরাম মতভেদ করেছেন। জমহূর বিদ্বানগণ ছালাতরত মুছল্লীদের উপর সালাম দেওয়াকে মাকরূহ বলেছেন। তবে হাম্বলীরা জায়েয বলেছেন।

কেননা ইবনু ওমর (রাঃ) এটা করতেন। আল্লাহ বলেন, ‘যখন তোমরা কোন গৃহে প্রবেশ
করবে, তখন পরস্পরে সালাম করবে’ (নূর ২৪/৬১)

ছুহায়েব রূমী (রাঃ) বলেন, আমি ছালাতরত অবস্থায় রাসূল (ছাঃ)-কে সালাম দিয়েছি, তখন তিনি হাতের ইশারায় সালামের জবাব দিয়েছেন (আবুদাঊদ হা/৯২৫)

ইমাম শাওকানী বলেন, উপরোক্ত হাদীছের আলোকে মুছল্লীদের সালাম দেওয়ায় দোষ নেই (নায়লুল আওত্বার ২/৩৮৩)

তবে এমন উচ্চস্বরে সালাম দেওয়া যাবে না, যাতে মুছল্লীদের ছালাতে বিঘ্ন ঘটে। কেননা রাসূল (ছাঃ) বলেন, ছালাতে বিঘ্ন ঘটানো যাবে না এবং সালাম দেওয়া যাবে না’ (ছহীহাহ হা/৩১৮)। অর্থাৎ সশব্দে সালাম, যা ছালাতে বিঘ্ন ঘটায়।

আর মুছল্লী না থাকলে সরবে সালাম দেওয়া যাবে। তখন সেটি নিজের উপরে ও ফেরেশতাদের উপরে পতিত হবে। যেমন তাশাহহুদে বলা হয়, সালাম আমাদের উপর এবং আল্লাহর নেককার বান্দাদের উপর (বুঃ মুঃ মিশকাত হা/৯০৯)

জিব্রীল (আঃ) আয়েশা (রাঃ)-কে সালাম দিয়েছিলেন এবং আয়েশা তার জবাব দিয়েছিলেন। অথচ তিনি তাকে দেখেননি (বুঃ মুঃ মিশকাত হা/৬১৭৮)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button