সালাত / নামায

প্রশ্ন : সুৎরা কি কেবল খোলা মাঠের জন্য নাকি মসজিদের ভিতরেও দিতে হবে?

উত্তর : সুৎরা মসজিদে ও বাইরে সকল স্থানের জন্য প্রযোজ্য। রাসূল (ছাঃ) বলেন, ‘তোমাদের
কেউ ছালাত আদায় করলে যেন সুৎরার কাছাকাছি দাঁড়িয়ে ছালাত আদায় করে’। (আবূদাউদ হা/৫৯৮; ছহীহুল জামে‘ হা/৬৪১)

সেজন্য নবী করীম (ছাঃ) ও ছাহাবায়ে কেরাম সুন্নাত ছালাত আদায়ের সময় মসজিদের পিলার ও খুঁটিকে সামনে রেখে ছালাত আদায়ের চেষ্টা করতেন (বুখারী হা/৫০২; মুসলিম হা/৫০৯, ৮৩৭; মিশকাত হা/১১৮০)

ইবনু ওমর (রাঃ) যখন মসজিদে সুৎরার জন্য কোন খুঁটি না পেতেন তখন নাফে‘কে বলতেন তুমি পিঠ ঘুরিয়ে বসো। অতঃপর তিনি ছালাত আদায় করতেন (ইবনু আবী শায়বাহ হা/২৮৭৮, ২৮৮১; ইবনু কুদামাহ, মুগনী ২/২৮)।।

ইবনু ওমর (রাঃ) সুৎরা ছাড়া ছালাত আদায় করতেন না (মুছান্নাফে আব্দুর রাযযাক হা/২৩৬৮; বিস্তারিত, শায়খ মুহাম্মাদ বিন রিযক রচিত আহকামুস সুৎরা বই)

উল্লেখ্য যে, মুছল্লীর সম্মুখ দিয়ে বলতে তার সিজদার স্থান পর্যন্ত বুঝায়। এর মধ্য দিয়ে অতিক্রম করা যাবে না (বুঃ মুঃ মিশকাত হা/৭৭৬)। অনেক বিদ্বানের মতে, দু’হাত বা দুই কাতার পর থেকে অতিক্রম করা যাবে (মির‘আত)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button