সালাত / নামায

প্রশ্ন : ঈদের ছালাতে তাকবীরে তাহরীমা ব্যতীত অতিরিক্ত তাকবীরসমূহ উচ্চারণকালে রাফঊল ইয়াদায়েন করা কি যরূরী?

উত্তর : ঈদের ছালাতে অতিরিক্ত তাকবীরের সময় রাফঊল ইয়াদায়েন করা মুস্তাহাব। এ ব্যাপারে সকল মাযহাবের বিদ্বানদের ঐক্যমত রয়েছে (আইনী, আল-বেনায়া শারহুল হেদায়া ৩/১১৫; নববী, আল-মাজমূ‘ ৫/২১; ইবনু কুদামাহ, মুগনী ২/২৮৩)

হানাফী বিদ্বান কা‘সানী এ ব্যাপারে ইজমার দাবী করেছেন (বাদায়েঈ ছানায়েঈ ১/২০৭)

কারণ ওয়ায়েল বিন হুজর বলেন, আমি রাসূল (ছাঃ)-কে প্রত্যেক তাকবীরে রাফঊল ইয়াদায়েন করতে দেখেছি (আহমাদ হা/১৮৮৬৮; আবুদাউদ হা/৭২৫; ইরওয়া হা/৬৪১, সনদ হাসান)

হাদীছটি ব্যাপক অর্থবোধক, যা ঈদের ছালাতের তাকবীরকে শামিল করে। ইমাম আহমাদ (রহঃ) বলেন, এই হাদীছ সকল তাকবীরকে শামিল করে। অর্থাৎ ঈদ ও জানাযার অতিরিক্ত তাকবীরে রাফউল ইয়াদায়েনকেও শামিল করে (মির‘আত ৫/৫৪)

ইবনুল ক্বাইয়িম (রহঃ) বলেন, ইবনু ওমর (রাঃ) প্রত্যেক তাকবীরে রাফঊল ইয়াদায়েন করতেন (যাদুল মা‘আদ ১/৪২৭)

অতএব আম হাদীছের সমর্থন ও অধিকাংশ বিদ্বানের ঐক্যমত থাকায় অতিরিক্ত তাকবীরে রাফঊল ইয়াদায়েন করা মুস্তাহাব (মির‘আতুল মাফাতীহ ৫/৫৪)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button