সালাত / নামায

প্রশ্ন : আমাদের এলাকা সহ আশপাশের কোথাও কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি। এমতাবস্থায় নিজ অবস্থানস্থল থেকে মহামারী কত দূর পর্যন্ত ছড়িয়ে পড়লে জামা‘আত পরিত্যাগ করে বাড়িতে ছালাত আদায় করা বৈধ হবে?

উত্তর : দূরত্ব নির্ধারণ নয়, বরং প্রবল ধারণার ভিত্তিতে যদি দেখা যায় যে, এলাকার পরিস্থিতি অনুযায়ী মসজিদে আগত মুছল্লীদের মধ্যে কোন ব্যক্তি ভাইরাসে আক্রান্ত থাকতে পারে, সেক্ষেত্রে মসজিদে না গিয়ে বাড়িতে ছালাত আদায় করা
যাবে। আর তদ্রূপ না হ’লে মসজিদে গিয়ে জামা‘আতে ছালাত আদায় করতে হবে। রাসূল
(ছাঃ) বলেন, যে ব্যক্তি মুওয়াযযিনের আযান শুনেছে এবং কোন ওযর বা অসুবিধা তাকে তার অনুসরণ করতে বাধা দেয়নি, তার আদায়কৃত ছালাত আল্লাহ কবুল করবেন না (আবূদাউদ হা/৫৫১; মিশকাত হা/১০৭৭; ছহীহুত তারগীব হা/৪২৬)

ভয়-ভীতি বা অসুস্থতা ও মহামারী ছড়িয়ে পড়া একটি বড় ওযর। সেজন্য ক্ষতির সম্ভাবনা থাকলে বাড়িতে ছালাত আদায় করা যাবে, দূরত্ব কোন বিষয় নয় (বাহুতী, কাশশাফুল কেনা‘ ৪/১৬, ১/৪৯৮; আব্দুল মুহসিন আল আববাদ, শরহ আবূদাঊদ ৬/২৭৫)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button