সালাত / নামায

প্রশ্ন : আমাদের মসজিদের ইমাম আহলেহাদীছ হওয়ায় মুনাজাত করতে অস্বীকৃতি জানালে তিনি চাকুরীচ্যুত হন। কিন্তু মসজিদের জমিটি ইমামের বড় ভাই ও অন্য একজনের ব্যক্তি মালিকানাধীন। এক্ষণে মসজিদ কমিটি জমিটি মসজিদের নামে লিখে দেয়ার জন্য চাপ দিচ্ছে। কিন্তু পরিবারের আশংকা জমি লিখে দিলে তাদেরকে সেখানে আর ছালাতই আদায় করতে দেয়া হবে না। এক্ষণে তাদের করণীয় কি?

উত্তর : মসজিদের জন্য দানকৃত জমি মসজিদকে দিয়ে দিতে হবে। কারণ দানকৃত জিনিস ফেরৎ নেয়া যায় না (বুখারী হা/২৬২১; মিশকাত হা/৩০১৮)

তবে লিখিত দলীল করার সময় শিরক ও বিদ‘আত পরিত্যাগের কঠোর শর্ত উল্লেখ পূর্বক দান করা যেতে পারে, যা পরবর্তীতে অন্যান্য বিদ‘আত দূরীকরণেও সহায়ক হবে (আল-মাওসূ‘আতুল ফিক্বহিয়াহ ৬/৩৬০)

উল্লেখ্য যে, ফরয ছালাতান্তে দলবদ্ধ মুনাজাত এবং ফরয ছালাত শেষে সালাম ফিরানোর পরে ইমামের
সরবে দো‘আ পাঠ ও মুক্তাদীদের সরবে ‘আমীন’ ‘আমীন’ বলার প্রচলিত প্রথাটি দ্বীনের মধ্যে একটি নতুন সৃষ্টি। রাসূলুল্লাহ (ছাঃ) ও ছাহাবায়ে কেরাম হ’তে এর পক্ষে ছহীহ বা যঈফ সনদে কোন দলীল নেই (ইবনু তায়মিয়াহ, মাজমূউল ফাতাওয়া ২২/৫১৯)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button