সালাত / নামায

প্রশ্ন : নফল ছালাতে কুরআন দেখে পাঠ করা যাবে কি?

উত্তর : যাদের কুরআনের আয়াত তেমন মুখস্থ নেই তারা নফল ছালাতে দেখে দেখে কুরআন পাঠ করতে পারে। আয়েশা (রাঃ)-এর গোলাম যাকওয়ান রামাযান মাসে কুরআন দেখে আয়েশা (রাঃ)-এর ইমামতি করেছেন (বুখারী, ‘আযান’ অধ্যায়, ৫৪ অনুচ্ছেদ ১/১৪০; বায়হাক্বী হা/৩১৮৩; ফিক্বহুস সুন্নাহ ১/১৯৯)

ইমাম আহমাদ (রহঃ)-কে জিজ্ঞাসা করা হ’লে তিনি বলেন, ক্বিয়ামুল লায়লে কুরআন দেখে দেখে তেলাওয়াতে কোন দোষ নেই। তবে ফরয ছালাতের ব্যাপারে আমি কিছুই শুনিনি (ইবনু কুদামা, মুগনী ১/৩৩৫)। অতএব নফল ছালাতে দেখে দেখে কুরআন পাঠে কোন দোষ নেই। তবে এমতাবস্থায় কুরআন মুখস্থ পড়াই উত্তম। কারণ দেখে পড়লে ছালাতের খুশূ‘-খুযূ বিনষ্ট হ’তে পারে (নববী, আল-মাজমূ‘৪/২৭; বিন বায, মাজমূ‘ ফাতাওয়া ১১/১১৭)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button