সালাত / নামায

প্রশ্ন : মুছল্লীরা কি ছালাতের জন্য ইক্বামতের আগেই কাতার দিতে পারে?

উত্তর : কাতারবন্দী হওয়ার জন্য নির্দিষ্ট কোন সময় বর্ণিত হয়নি। সুতরাং ইক্বামতের শুরুতে, মাঝে বা শেষে যে কোন সময় দাঁড়ানো যেতে পারে। রাসূলুল্লাহ (ছাঃ) এরশাদ করেন, ‘যখন ছালাতের ইক্বামত দেওয়া হবে, তখন আমাকে বের হয়ে আসতে না দেখা পর্যন্ত তোমরা দাঁড়াবে না’ (মুত্তাফাক্ব ‘আলাইহ, মিশকাত হা/৬৮৫)

অন্য বর্ণনায় এসেছে, বেলাল (রাঃ) আযান দেয়ার পর কিছুক্ষণ অপেক্ষা করতেন এবং যখন তিনি রাসূল (ছাঃ)-কে ছালাতের জন্য বের হয়ে আসতে দেখতেন তখন ইক্বামত দিতেন’ (মুসলিম হা/৬০৬; তিরমিযী হা/২০২)

হাদীছ দু’টির সমন্বয় করে বিদ্বানগণ বলেন, বেলাল (রাঃ) লক্ষ্য রাখতেন কখন রাসূল (ছাঃ) বের হন। রাসূল (ছাঃ)-কে বের হ’তে দেখার পর তিনি ইক্বামত শুরু করতেন। আর ছাহাবীগণ
রাসূল (ছাঃ)-কে দেখে ছালাতের জন্য দাঁড়াতেন (ফাৎহুল বারী ২/১২০; মির‘আতুল মাফাতীহ ২/৩৮৮; তুহফাতুল আহওয়াযী ৩/১৬৫)

অন্য বর্ণনায় এসেছে, আবু হুরায়রা (রাঃ) বলেন, একবার ছালাতের জন্য ইক্বামত
দেয়া হ’ল এবং রাসূল (ছাঃ) এসে পৌঁছার আগেই আমরা দাঁড়িয়ে কাতার সোজা করে
নিলাম। এরপর রাসূল (ছাঃ) এসে ইমামতির স্থানে দাঁড়ালেন (বুখারী হা/৬৪০; মুসলিম হা/৬০৫)। অতএব ‘হাইয়া ‘আলাল ফালাহ’ বলা পর্যন্ত বসে থাকার কোন দলীল নেই।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button