সালাত / নামায

প্রশ্ন : আমাদের এখানে বর্তমানে যোহরের ছালাতের সময় হয় ১২ টা ৫ মিনিটে। কিন্তু আশপাশের আহলেহাদীছ, হানাফী সব মসজিদে ১টা থেকে ১টা ৩০ এর মধ্যে ছালাত হয়। এক্ষণে আমার জন্য বাড়ীতে ছালাত আদায় করে নিতে হবে কি?

উত্তর : না। মসজিদে জামা‘আতের সাথে ছালাত আদায় করতে হবে। আউয়াল ওয়াক্ত বলতে ওয়াক্তের শুরুকে বুঝানো হয় না। বরং ওয়াক্তের প্রথমভাগকে বুঝানো হয়। জিবরীল (আঃ) রাসূলুল্লাহ (ছাঃ)-কে আউয়াল ও আখেরী ওয়াক্তে দু’দিন ছালাত আদায় করে বলেন, উক্ত দুই ওয়াক্তের মধ্যবর্তী সময়কালই হ’ল আপনার উম্মতের জন্য ছালাতের ওয়াক্ত وَالْوَقْتُ مَا بَيْنَ هَذَيْنِ الْوَقْتَيْنِ (আবুদাঊদ, তিরমিযী, মিশকাত হা/৫৮৩ ‘ছালাতের সময়কাল’ অনুচ্ছেদ)

এক্ষণে ঐ দুই ওয়াক্তের প্রথমার্ধে ছালাত আদায় করলে সেটাই হবে আউয়াল ওয়াক্তে। যেমন ২০ শে আগস্ট ঢাকায় যোহর শুরু হচ্ছে ১২-০৪ মিঃ ও আছর শুরু হচ্ছে ৩-২২ মিঃ। এ দুই প্রান্তসীমার মধ্যবর্তী সময়ের প্রথমভাগে আউয়াল ওয়াক্ত ধরা হবে। প্রশ্নে বর্ণিত সময় প্রথমার্ধের মধ্যেই রয়েছে। তবে হাদীছে যেহেতু ছালাত আগেভাগে পড়ার ব্যাপারে তাকীদ এসেছে (আহমাদ, আবুদাঊদ, মিশকাত হা/৬০৭), সেহেতু প্রথমার্ধের প্রথম দিকে পড়াই উত্তম।

তবে এর জন্য জামা‘আত ত্যাগ করা যাবে না। কারণ ছালাত জামা‘আতে আদায় করা যরূরী (বাক্বারাহ ২/৪৩, ইবনু মাজাহ, মিশকাত হা/১০৭৭; মুত্তাফাক্ব ‘আলাইহ, মিশকাত হা/১০৫৩)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button