সালাত / নামায

প্রশ্ন : ফজরের ছালাতের আযানের পর মসজিদ সংলগ্ন ঘুমন্ত মুছল্লীদের জামা‘আতে আসার জন্য ডাকা যাবে কি?

উত্তর : আযানের পর সরবে ডাকাডাকি করা যাবে না। একে ইবনু ওমর (রাঃ) বিদ‘আত বলেছেন (আবুদাউদ হা/৫৩৮; ইরওয়া হা/২৩৬, সনদ হাসান)। তবে ব্যক্তিগতভাবে একে অপরকে ডেকে দেওয়ায় কোন বাধা নেই। আল্লাহ তা‘আলা বলেন, ‘আর তুমি তোমার পরিবারকে ছালাতের আদেশ দাও এবং তুমি এর উপর অবিচল থাক’ (ত্বাহা ২০/১৩২)।

রাসূল (ছাঃ) ফাতেমা ও আলী (রাঃ) কে তাহাজ্জুদের ছালাতের জন্য ডেকে দিয়েছেন (নাসাঈ হা/১৬১২, সনদ ছহীহ)। এছাড়া তিনি প্রত্যহ ফজরের পূর্বে আয়েশা (রাঃ)-কে ডেকে দিতেন বিতর ছালাত আদায়ের জন্য (বুখারী হা/৯৯৭)।

ইবনু হাজার (রহঃ) বলেন, এ হাদীছ দ্বারা প্রমাণিত হয় যে, ছালাত পাওয়ার জন্য ঘুমন্ত ব্যক্তিকে ডেকে দেওয়া মুস্তাহাব। এটা শুধু ফরয ছালাত বা ওয়াক্ত ফউত হয়ে যাওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট নয়। বরং এটা জামা‘আত পাওয়া এবং প্রথম ওয়াক্তে ছালাত আদায় ও অন্যান্য মানদূব কাজ সমূহ করার জন্যও শরী‘আতসম্মত।

ইমাম কুরতুবী (রহঃ) বলেন, এটা বলার অপেক্ষা রাখে না যে এটা ওয়াজিব সমূহের মধ্যে একটি ওয়াজিব। কেননা ঘুমন্ত ব্যক্তি যদিও মুকাল্লাফ নয়, কিন্তু সে গাফেল-এর ন্যায়। আর গাফেল ব্যক্তিকে সতর্ক করা ওয়াজিব (ফাৎহুলবারী, ঐ হাদীছের ব্যাখ্যা দ্রঃ)।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button