কুরবানী

প্রশ্ন : আমি নিয়মিত ত্রিশ-চল্লিশ হাজার টাকার মধ্যে কুরবানী করি। এ বছর আমি কুরবানীর জন্য একটি গরু মানত করেছি। যখন গরুটি ক্রয় করেছিলাম তখন তার মূল্য ছিল ৩০,০০০ টাকা। কিন্ত বর্তমানে গরুটি অনেক মোটাতাজা হয়েছে, যার মূল্য এখন প্রায় দেড় লাখেরও বেশি। যদিও আমার সামর্থ্য এত না। এখন গরুটি বিক্রয় করে আমার সামর্থ্যরে মধ্যে অন্য প্রাণী কুরবানী করতে পারব কি?

উত্তর : কোন ব্যক্তি কুরবানী করার মানত করলে তার জন্য মানত পূর্ণ করা অপরিহার্য (সূরা আল-বাক্বারাহ : ২৭০; ছহীহ বুখারী, হা/৬৬৯৫-৬৬৯৬, ৬৬৭০)।

যেহেতু কুরবানী আল্লাহ তা‘আলার নৈকট্য অর্জনের মাধ্যম, তাই এই মানত পূর্ণ করা অপরিহার্য (মাওসূ‘আতুল ফিক্বহিয়্যাহ আল-কুয়েতিয়্যাহ, ৫ম খণ্ড, পৃ. ৭৯)।

কুরবানী করার নিয়তে কোন পশু নির্ধারণ করলে, শারঈ কোন কারণ ছাড়া (যেমন অসুস্থ হওয়া) ঐ নির্ধারিত পশু পরিবর্তন করা যাবে না। যদি কেউ বলে যে, আমি অমুক গরুটি কুরবানী করব, তাহলে সেই গরুটি কুরবানী করা তার জন্য অপরিহার্য (ইসলাম ওয়েব, ফাতাওয়া নং-১০০৪৩৬)।

এমনকি প্রসিদ্ধ চার ইমাম এ বিষয়ে ঐকমত্য পোষণ করেছেন (আল-মুগনী, ৯ম খণ্ড, পৃ. ৪৪৪; আল-মাজমূঊ, ৮ম খণ্ড, পৃ. ৪২৩; রওযাতুত ত্বালিবীন, ৩য় খণ্ড, পৃ. ২০৮; আল-বাহরুর রাইক্ব, ৮ম খণ্ড, পৃ. ১৯৯; আয-যাখীরাহ, ৩য় খণ্ড, পৃ. ৩৫৪)।

উল্লেখ্য, কুরবানীর নিয়তে কোন পশু ক্রয় করাকে নির্ধারিত করা বলতে বোঝায়। অর্থাৎ কুরবানীর নিয়তে কোন পশু ক্রয় করার পর সেটাকে বিক্রয় বা অন্য কোন কাজে লাগানো যাবে না। এমনকি নির্ধারণ করার পর যব্হের পূর্বে ঐ পশু বাচ্চা প্রসব করলে, তাকেও কুরবানী করতে হবে (আশ-শারহুল কাবীর, ৩য় খণ্ড, পৃ. ৫৫৯; আল-ইনসাফ, ৪র্থ খণ্ড, পৃ. ৬৫; ফাতাওয়া আল-লাজনা  আদ-দায়িমাহ, ১১তম খণ্ড, পৃ. ৪০২)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button