কুরআন ও কুরআনের জ্ঞানসমূহ

প্রশ্ন : অনেকেই বাড়িতে গৃহস্থালী কাজ (থালা-বাসন ধোঁয়া, ঝাড়– দেয়া, রান্না করা প্রভৃতি) করা অবস্থায় মোবাইল বা কোন ডিভাইসে কুরআন তিলাওয়াত শুনেন। এভাবে কাজ চলাকালীন অবস্থায় তিলাওয়াত শুনলে নেকি হবে কি?

উত্তর : কর্মব্যস্ততার সময় রেডিও অথবা টেপ রেকর্ডার থেকে কুরআন তিলাওয়াত শ্রবণ করা দোষণীয় নয়। আর এটা আল্লাহ তা‘আলার নির্দেশের বিরোধীও নয় (সূরা আল-আ‘রাফ : ২০৪)।

কর্মব্যস্ত ব্যক্তিকে যথাসাধ্য চুপ থাকতে হবে এবং মনোযোগ সহকারে শুনতে হবে (ছালেহ আল-ফাওযান, আল-মুনতাক্বা মিন ফাতাওয়া, প্রশ্ন নং-৪৩৭)।

এ প্রসঙ্গে শায়খ ছালিহ আল-উছায়মীন (রাহিমাহুল্লাহ) বলেন, ‘অমনোযোগী ও উদাসীন অবস্থায় টেপ-রেকর্ডার বন্ধ রাখাই উচিত। কেননা এটা কাফিরদের বৈশিষ্ট্য। সুতরাং যখন তুমি লক্ষ্য করবে যে, লোকেরা তিলাওয়াতের প্রতি মনোযোগ দিচ্ছে না, বরং তারা নিজেদের মধ্যে বার্তালাপে ব্যতিব্যস্ত, তখন তুমি টেপ-রেকর্ডার বন্ধ রাখবে’। তিনি আরো বলেন, ‘টেপ-রেকর্ডারে হলেও কুরআনের তিলাওয়াত চলাকালীন  অমনোযোগী হওয়া বেয়াদবি। সেই জন্য আমরা বলব, যখন আপনি শুনার জন্য অবসর সময় পেয়েছেন, তখন শুনুন আর যখন আপনি ব্যস্ত তখন বন্ধ রাখুন’ (লিক্বাউল বাব আল-মাফতূহ, লিক্বা নং-১৪৬ এবং লিক্বা নং-১৯৭, প্রশ্ন নং-২৬)।

ইমাম নববী (রাহিমাহুল্লাহ) বলেন, ‘অনেক মানুষই কুরআনের মর্যাদা, সম্মান ও আদব সম্পর্কে উদাসীন। অতএব তিলাওয়াত চলাকালীন হাসি-ঠাট্টা, কথাবার্তা ও বিশৃঙ্খলা বর্জন করা যরূরী (আত-তিবয়ান ফী আদাবি হামলাতুল কুরআন, পৃ. ৯২)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button