কুরআন ও কুরআনের জ্ঞানসমূহ

প্রশ্ন : মোবাইলের রিংটোন হিসাবে দু‘আ বা কুরআনের আয়াত ব্যবহার করা যাবে কি?

উত্তর : মোবাইল ফোনে দু‘আ বা কুরআনের আয়াত রিংটোন হিসাবে ব্যবহার করা যাবে না। কেননা এগুলো আল্লাহর নিদর্শন, যাকে সম্মান করা, মর্যাদা দেয়া প্রত্যেকের কর্তব্য। এর দ্বারা আল্লাহর সন্তুষ্টি কামনা করা হয়। তাই এর সম্মান রক্ষা করা আবশ্যক।

আল্লাহ তা‘আলা বলেন, وَ مَنۡ یُّعَظِّمۡ شَعَآئِرَ  اللّٰہِ فَاِنَّہَا مِنۡ  تَقۡوَی  الۡقُلُوۡبِ ‘আল্লাহর নিদর্শনসমূহকে সম্মান প্রদর্শন করা অন্তরের তাক্বওয়ার অন্তর্ভুক্ত’ (সূরা আল-হাজ্জ : ৩২)। সুতরাং মোবাইল ফোনে এমন রিংটোন ব্যবহার করা  যাবে না, যাতে আল্লাহর যিকিরকে অবমাননার আশঙ্কা রয়েছে। তাছাড়া পাপ হবে এমন রিংটোনও ব্যবহার করা যাবে না। যেমন হারাম গান বাজনা। (https://islamqa.info/ar/answers/128756)।

এক্ষেত্রে অনেক সময় কল রিসিভ করে আল্লাহর বাণী শুনা বন্ধ করে মানুষের কথা শুরু হয়। আবার এমন সময় ফোন রিসিভ করা হতে পারে যখন আয়াতটি সম্পূর্ণভাবে তিলাওয়াত করা হয়নি। কখনও আবার মানুষ মোবাইলসহ টয়লেটরত অবস্থায় থাকে। এ সময় কুরআন তিলাওয়াত শুরু হলে আল্লাহর বাণীর সম্মানহানি হয়।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button