কুরআন ও কুরআনের জ্ঞানসমূহ

প্রশ্ন : মহান আল্লাহ বলেন, يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا أَطِيعُوا اللَّهَ وَأَطِيعُوا الرَّسُولَ وَأُولِي الْأَمْرِ مِنْكُمْ ‘হে ঈমানদারগণ! তোমরা আল্লাহর অনুগত্য করা, রাসূলের আনুগত্য কর এবং তোমাদের উলিল আমরের আনুগত্য কর’ (সূরা আন-নিসা : ৫৯)। উক্ত আয়াতে وَ اُولِی الۡاَمۡرِ দ্বারা কী বুঝানো হয়েছে?

উত্তর : আল্লাহর উক্ত বাণীর দ্বারা যাদেরকে বুঝানো হয়েছে, তারা হলেন- আলেম, ফক্বহী ও শাসকগণ। যেমন,

(ক). আব্দুল্লাহ ইবনু আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা) বলেছেন, أهل الفقه والدين ‘ফিক্বহ ও দ্বীনের অনুসারী’। অনুরূপভাবে মুজাহিদ, ‘আত্বা এবং হাসান বাছরীও একই কথা বলেছেন। আবুল ‘আলিয়া বলেন, العلماء তথা আলেমগণ (ইবনু কাছীর, তাফসীরুল কুরআনিল আযীম, ২য় খণ্ড, পৃ. ৩৪৫)। ইবনু আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা) ও জাবের (রাযিয়াল্লাহু আনহু) বলেছেন যে, هُمُ الفُقَهَاءُ والعلماءُ الَّذِينَ يعلِّمُونَ النَّاسَ دينهم ‘তারা হলেন ফক্বীহগণ এবং আলেমগণ, যারা মানুষদেরকে দ্বীন শিক্ষা দিয়ে থাকেন’ (আল-লুবাবু ফী ঊলূমিল কিতাব, ৬ষ্ঠ খণ্ড, পৃ. ৪৪১)।

(খ). আবু হুরায়রা (রাযিয়াল্লাহু আনহু) বলেছেন, هم الأمراء ‘তারা হলেন শাসকগণ’ (ইমাম তাবারী, জামেঊল বায়ান ফী তা’বিলীল কুরআন, ৮ম খণ্ড, পৃ. ৪৯৭; শাওকানী, ফাৎহুল ক্বাদীর, ২য় খণ্ড, পৃ. ১৬৬)।

(গ). বিখ্যাত তাবেঈ ‘আত্বা (রাহিমাহুল্লাহ) বলেন, أولو العلم والفقه وطاعة الرسول اتباع الكتاب والسنة ‘তারা হলেন ইলমের অধিকারীগণ, যারা রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর অনুসরণ করে তথা কিতাব ও সুন্নাতের অনুসরণ করে’ (সুনানুদ দারেমী, ১ম খণ্ড, পৃ. ৮৩, আছার নং-২১৯, সনদ ছহীহ)। অন্যত্র তিনি বলেন, الفقهاء والعلماء ‘তারা হলেন ফক্বীহগণ এবং আলেমগণ’ (জামি‘ঊল বায়ান ফী তা’বিলীল কুরআন, ৮ম খণ্ড, পৃ. ৫০১)।

(ঘ). প্রখ্যাত তাবেঈ আ‘মাশ (রাহিমাহুল্লাহ) মুজাহিদ (রাহিমাহুল্লাহ)-এর সূত্রে বর্ণনা করেছেন যে, أولي الفقه منكم ‘তোমাদের মধ্যে যারা দ্বীনের বুঝ রাখেন’। অনুরূপভাবে মুজাহিদ (রাহিমাহুল্লাহ) লাইছ (রাহিমাহুল্লাহ) -এর সূত্রে বর্ণনা করেছেন যে, أولي الفقه والعلم ‘দ্বীনের বুঝ ও জ্ঞানের অধিকারীগণ’। আবু নাজীহ (রাহিমাহুল্লাহ) ঈসা (রাহিমাহুল্লাহ) -এর সূত্রে বর্ণনা করেছেন যে, أولي الفقه في الدين والعقل ‘দ্বীনের শারঈ ও আক্বলী বুঝের অধিকারী’ (জামেঊল বায়ান ফী তা’বিলীল কুরআন, ৮ম খণ্ড, পৃ. ৫০০)।

ঙ. প্রখ্যাত তাবেঈ মুজাহিদ (রাহিমাহুল্লাহ) বলেন, أهل القرآن والعلم ‘তারা হলেন কুরআন ও ইলম তথা সুন্নাহর অনুসারী’ (আল-জামি‘ঊ লি আহকামিল কুরআন, ৫ম খণ্ড, পৃ. ২৫৯)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button