পবিত্রতা

প্রশ্ন : যেখানে পানির ব্যবস্থা নেই সেখানে পেশাব করার পর শুধু টিস্যু পেপার দিয়ে পবিত্র হওয়া যাবে কি?

উত্তর : ওযূ, গোসল, এস্তেঞ্জা সবই পানি দিয়েই পবিত্রতা অর্জনের সাথে সম্পর্কিত। যদি এগুলো কোন একটির ক্ষেত্রে পানি না পাওয়া যায়, তাহলে শরী‘আত তার জন্য অনুমতি দিয়েছে যে, আর তা হল- তায়াম্মুম করে পবিত্র হওয়া এবং ঢিলা কুলুখ দিয়ে এস্তেঞ্জা করা। তবে পানির উপস্থিতিতে ওযর ছাড়া তায়াম্মুম চলে না। আবার পানি থাকতে ঢিলা কুলুখ দিয়েও ইস্তিঞ্জা করা যাবে না। পানি দ্বারা পবিত্রতা অর্জনের জন্য মহান আল্লাহ কূবাবাসীর প্রশংসা করেছেন (সূরা আত-তাওবাহ : ১০৮; ইবনু মাজাহ, হা/৩৫৫, সনদ ছহীহ)।

রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, ‘যখন তোমরা বাথরুমে যাও তখন ৩টি পাথর দ্বারা এস্তেঞ্জা কর’ (আবূ দাঊদ, হা/৪০, সনদ হাসান)।

সুতরাং পানির অনুপস্থিতিতে টিস্যু, কাপড়, পাথর, ঢিলা ইত্যাদি দ্বারা ইস্তেঞ্জা করাতে কোন সমস্যা নেই (শায়খ ইবনু বায, মাজমূঊ ফাতাওয়া, ১০ম খণ্ড, পৃ. ৩৭)।

 

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button