পবিত্রতা

প্রশ্নঃ কোন্ ধরনের পানি দ্বারা পবিত্রতা অর্জন করা যায়?

উত্তর : যে পানি নিজে পবিত্র এবং অন্যকে পবিত্র করতে সক্ষম, কেবল সেই পানি দ্বারা পবিত্রতা অর্জন করতে হয়। অর্থাৎ যে পানির রং, স্বাদ ও গন্ধ কিছুই পরিবর্তন হয়নি। যেমন বৃষ্টির পানি, নদীর পানি, সাগরের পানি, বরফের পানি, কূপের পানি, ঝরনার পানি, নলকূপের পানি ইত্যাদি।

মহান আল্লাহ বলেন, وَأَنْزَلْنَا مِنَ السَّمَاءِ مَاءً طَهُورًا ‘আর আমরা আকাশ হতে পবিত্র পানি বর্ষণ করেছি’ (সূরা আল-ফুরক্বান : ৪৮)।

হাদীছে এসেছে, আবূ হুরায়রা রাঃ হতে বর্ণিত, তিনি বলেন,

سَأَلَ رَجُلٌ النَّبِىَّ صلى الله عليه وسلم فَقَالَ يَا رَسُولَ اللَّهِ إِنَّا نَرْكَبُ الْبَحْرَ وَنَحْمِلُ مَعَنَا الْقَلِيلَ مِنَ الْمَاءِ فَإِنْ تَوَضَّأْنَا بِهِ عَطِشْنَا أَفَنَتَوَضَّأُ بِمَاءِ الْبَحْرِ فَقَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم هُوَ الطَّهُورُ مَاؤُهُ الْحِلُّ مَيْتَتُهُ

‘এক ব্যক্তি রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-কে জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)! আমরা সমুদ্রে আরোহণ করেছি এবং আমরা সঙ্গে অল্প কিছু পানি নিয়েছি। যদি আমরা সেই পানি দ্বারা ওযূ করি, তাহলে আমরা পিপাসিত হব। অতএব আমরা কি সমুদ্রের পানি দ্বারা ওযূ করতে পারি? রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন, সমুদ্রের পানি পবিত্র এবং তার মধ্যকার মৃত হালাল’ (আবূ দাঊদ, হা/৮৩, সনদ ছহীহ; মিশকাত, হা/৪৭৯; বঙ্গানুবাদ মিশকাত, হা/৪৪৯, ২য় খ-, পৃ. ১১৫-১৬)।
তবে ফলের জুস, দুধ মিশ্রিত পানি, ডাবের পানি প্রভৃতি দ্বারা ওযূ বৈধ নয় এবং শরীরে কোন নাপাকী লেগে গেলে এগুলো দ্বারা ধৌত করাও বৈধ নয়। কারণ এগুলো পবিত্র কিন্তু অপরকে পবিত্র করতে পারে না। তাছাড়া মহান আল্লাহ পানির অনুপস্থিতিতে পবিত্র মাটি দ্বারা তায়াম্মুমের বিধান আরোপ করেছেন (সূরা আল-মায়িদাহ : ৬)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button