পবিত্রতা

প্রশ্ন : আমি মাথায় পৃথক স্কার্ফ বেঁধে তার উপর বোরকা পরিধান করি। এক্ষণে ওযূর সময় কিভাবে মাথা মাসাহ করব? আমাকে উক্ত স্কার্ফটি খুলতে হবে নাকি স্কার্ফের ওপরই মাথা মাসাহ জায়েয হবে?

উত্তর : যদি স্কার্ফ খোলা কষ্টকর হয় তবে তার উপরেই মাসাহ করবে। রাসূল (ছাঃ) মোযা ও পাগড়ীর উপর মাসাহ করেছেন (বুখারী হা/২০৫; মুসলিম হা/২৭৫)

তিনি বলেছেন, ‘তোমরা মোযা ও পাগড়ীর উপর মাসাহ কর’ (আহমাদ হা/২৩৯৩৯, সনদ ছহীহ)। অন্য বর্ণনায় এসেছে, রাসূল (ছাঃ) তার মাথার সম্মুখের অংশ ও পাগড়ীর উপর মাসাহ করেছেন’ (মুসলিম হা/২৪৭; মিশকাত হা/৩৯৯)

অতএব স্কার্ফ বা মস্তকাবরণ কিছু সরিয়ে অথবা প্রয়োজনে তার উপরেই মাসাহ করা জায়েয (ইবনু তায়মিয়াহ, শারহুল ‘উমদাহ ১/২৬৫-৬৬; ইবনু হাযম, মুহাল্লা ১/৩০৩ উছায়মীন, আশ-শারহুল মুমতে‘ ১/২৩৯)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button