পারিবারিক ফিকাহ

প্রশ্ন : মহিলারা দেবর ও ভাশুরের সামনে বেপর্দায় যেতে পারবে কি?

উত্তর : পারবে না। ‘উকবাহ ইবনু ‘আমির (রাযিয়াল্লাহু আনহু) বলেন, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, إِيَّاكُمْ وَالدُّخُوْلَ عَلَى النِّسَاءِ فَقَالَ رَجُلٌ مِنَ الْأَنْصَارِ يَا رَسُوْلَ اللهِ أَفَرَأَيْتَ الْحَمْوَ قَالَ الْحَمْوُ الْمَوْتُ ‘মহিলাদের নিকট একাকী যাওয়া থেকে বিরত থাক। তখন এক আনছার ছাহাবী জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)! দেবরের ব্যাপারে কী হুকুম? তিনি উত্তর দিলেন, দেবর হচ্ছে মৃত্যুতুল্য’ (ছহীহ বুখারী, হা/৫২৩২; ছহীহ মুসলিম, হা/২১৭২; মিশকাত, হা/৩১০২)।

ইমাম তিরমিযী (রাহিমাহুল্লাহ) বলেছেন, الْحَمْوُ অর্থ হল- স্বামীর ভাই- স্বামীর ছোট হোক বা বড় (তিরমিযী, হা/১১৭১, সনদ ছহীহ)।

ইমাম লাইস (রাহিমাহুল্লাহ) বলেছেন, স্বামীর ভাই। আর তার মত স্বামীর অপরাপর নিকটবর্তী লোকেরা যেমন চাচাত, মামাত, ফুফাত ভাই ইত্যাদি। বরং এর সঠিক অর্থে বুঝা যায়- স্বামীর ভাই, স্বামীর ভাই পো, স্বামীর চাচা, চাচাত ভাই, ভাগ্নে এবং এদেরই মত অন্যসব পুরুষ যাদের সাথে এ মেয়েলোকের বিয়ে হতে পারে- যদি না সে বিবাহিতা হয় (শারহু ‘উমদাতিল আহকাম, পৃ. ২৬; ছালিহ আল-মুনাজ্জিদ, ফাতাওয়াউল ইসলাম সুওয়াল ও জওয়াব, প্রশ্ন নং-১২৮৩৭; ইবনু বায, মাজমূ‘ঊ ফাতাওয়া, ৫ম খ-, পৃ. ২৩৯; ফাতাওয়া লাজনাহ আদ-দায়েমাহ, ১৭তম খ-, পৃ. ৪৩৩)।

তাই স্বামীর ভাই থেকে সর্বদা মহিলারা সতর্ক থাকবে।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button