দৈনন্দিন

প্রশ্ন : শরী‘আতের আলোকে ট্রাফিক আইন মেনে চলা কি যরূরী। বিশেষ করে সিগন্যালের বাতি যখন লাল থাকে এবং অপর দিকে কোন গাড়ি না থাকে?

উত্তর : সর্বাবস্থায় ট্রাফিক আইন মেনে চলা যরূরী। কারণ ট্রাফিক আইন মানবতার কল্যাণের জন্যই তৈরি করা হয়েছে। তাই এই আইন সম্পর্কে অবগত হতে হবে এবং তাকে বাস্তবায়ন করতে হবে।

যেমন নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, احْرِصْ عَلَى مَا يَنْفَعُكَ ‘যা তোমার জন্য কল্যাণকর তা অর্জনে তুমি আগ্রহী হও’ (ছহীহ মুসলিম, হা/২৬৬৪; ইবনু মাজাহ, হা/৭৯, ৪১৬৮; মিশকাত, হা/৫২৯৮)।

শায়খ উছায়মীন (রাহিমাহুল্লাহ) বলেন, ‘ট্রাফিক আইন ভঙ্গ করা বৈধ নয়। …যদিও অপর দিক ফাঁকা থাকে …’ (লিক্বাউল বাব আল-মাফতূহ, ৫৪/৯ পৃ.)।

শায়খ আব্দুল আযীয আলুশ শায়খ (রাহিমাহুল্লাহ) বলেন, আল্লাহ তা‘আলা বলেছেন, ‘আর তোমরা নিজেদেরকে হত্যা করো না; নিশ্চয় আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু’ (সূরা আন-নিসা : ২৯)।

নিঃসন্দেহে ট্রাফিক আইন অমান্য করা আত্মহত্যার নামান্তর, যা পূর্বের আয়াতে হারাম ঘোষিত হয়েছে। অনুরূপভাবে রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, لَا ضَرَرَ وَلَا ضِرَارَ ‘নিজে ক্ষতিগ্রস্ত হওয়া যাবে না এবং অপরেরও ক্ষতি করা যাবে না’ (ইবনু মাজাহ, হা/২৩৪০,২৩৪১; সনদ ছহীহ, সিলসিলা ছহীহাহ, হা/২৫০)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button