দৈনন্দিন

প্রশ্ন : ডিফেন্সে চাকরি করতে হলে ট্রেনিংয়ের ছয় মাস নিয়মিত দাড়ি ক্লিন সেভ করতে হয়। আবার ট্রেনিং সম্পূর্ণ করে দাড়ি রাখার সুযোগ আছে। সাময়িকভাবে দাড়ি কেটে এই চাকুরী করা যাবে কি?

উত্তর : আল্লাহ ও তাঁর রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর অবাধ্যতা করে বা ইসলামের কোন বিধানকে অমান্য করে কোন কোম্পানী বা সংস্থায় চাকুরী করা বৈধ নয়। তবে তার ইচ্ছার বিরুদ্ধে দেশের সরকার যদি তাকে বাধ্য করে, তা স্বতন্ত্র বিষয়। এক্ষেত্রে অবশ্যই আল্লাহর উপর তাওয়াক্কুল বা ভরসা রাখা ঈমানের দাবী (সূরা আত-ত্বালাক্ব : ২-৪; ফাতাওয়া আল-লাজনা আদ-দায়িমাহ, ১ম খণ্ড, পৃ. ৫৩৪)।

ইসলামের নির্দেশনা হল দাড়ি লম্বা করা। রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, خَالِفُوا الْمُشْرِكِيْنَ وَفِّرُوا اللِّحَى وَأَحْفُوا الشَّوَارِبَ ‘তোমরা মুশরিকদের উল্টো করবে। দাড়ি লম্বা রাখবে এবং গোঁফ ছোট করবে’ (ছহীহ বুখারী, হা/৫৮৯২, ৫৮৯৩; ছহীহ মুসলিম, হা/২৫৯, ৪৮৮-৪৯২)।

উক্ত হাদীছ উল্লেখ করে শায়খ ইবনু বায (রাহিমাহুল্লাহ) বলেন, ‘দাড়ি ক্লিন সেভ করা বা ছোট করা কোনটাই জায়েয নয়। আলহামদুলিল্লাহ সঊদী সরকার সৈনিকদের বা অন্য কাউকেই দাড়ি কাটার নির্দেশ দেয় না। কিন্তু কিছু দেশের সরকার তাদের সেনাবাহিনীদের দাড়ি কাটতে আদেশ করে। সেক্ষেত্রে তাদের এই শরী‘আত বিরোধী আদেশ মানা যাবে না এবং উত্তম পন্থায় তাদের বিরোধিতা করতে হবে’ (মাজমূঊ ফাতাওয়া, ৩য় খণ্ড, পৃ. ৩৬৮ এবং ৮ম খণ্ড, পৃ. ৩৭৪)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button