দৈনন্দিন

প্রশ্ন : আমার বড় ভাই জার্মানীতে বড় একটি বাসায় উঠতে যাচ্ছে, যেখানে ইতিপূর্বে একজন আত্মহত্যা করেছে এবং অন্যরা একে অপরে খুনাখুনী করে মারা গেছে। সম্ভবতঃ বাড়ীর নীচে কবর ছিল এবং বাড়ীর পিছনে কালো জাদু করা হ’ত। এরূপ বাড়ীতে উঠা নিরাপদ কি?

 

উত্তর : এরূপ বাড়ীতে বসবাস করা উচিৎ নয়। কারণ জাদু দ্বারা মানুষ ক্ষতিগ্রস্ত হয়।

রাসূল (ছাঃ)-কেও জাদু করে রোগাক্রান্ত করে দেওয়া হয়েছিল। পরে সূরা নাস-ফালাক নাযিল হলে এর মাধ্যমে চিকিৎসা নিলে তিনি সুস্থ হন (সূরা নাস ও ফালাক্বের তাফসীর দ্রষ্টব্য)

তাছাড়া কোন বাড়ীর নিচে কবর থাকলে সে বাড়ীতে বসবাস করা নিষিদ্ধ।

জাবের (রাঃ) বলেন, আল্লাহর রাসূল (ছাঃ) কবর চুনকাম করা, তার উপর বসা এবং তার উপর ভবন নির্মাণ করা হ’তে নিষেধ করেছেন (মুসলিম হা/৯৭০; মিশকাত হা/১৬৭০)

অতএব ভবনের নীচে কবর থাকার বিষয়টি নিশ্চিত হ’লে সেখানে বসবাস করা যাবে না। উল্লেখ্য যে, কোন বাড়ীতে কেউ আত্মহত্যা করলে বাড়ীটিকে অভিশপ্ত মনে করা বা সেখানে প্রেতাত্মা ভর করে থাকে এমন ধারণা করা নিঃসন্দেহে ভ্রান্ত বিশ্বাস ও কুসংস্কার।

 

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button