দৈনন্দিন

প্রশ্ন : সরকার প্রদত্ত শরী‘আতসম্মত বৈষয়িক সিদ্ধান্ত সমূহ যেমন করোনা সম্পর্কিত নির্দেশনাসমূহ পুরোপুরি অনুসরণ করা আবশ্যক কি? না করলে গুনাহগার হতে হবে কি?

 

উত্তর : সরকারের সিদ্ধান্ত যদি কুরআন ও সুন্নাহ বিরোধী না হয় এবং নাগরিকদের প্রতি যুলুম না হয়, তবে তা মেনে চলা প্রত্যেক নাগরিকের কর্তব্য (নিসা ৪/৫৯)

রাসূল (ছাঃ) বলেন, যতক্ষণ পর্যন্ত আল্লাহর নাফরমানীর নির্দেশ দেওয়া না হয়, ততক্ষণ পসন্দনীয় ও অপসন্দনীয় সব বিষয়ে প্রত্যেক মুসলিমের জন্য নেতার প্রতি আনুগত্য করা কর্তব্য। যখন নফরমানীর নির্দেশ দেওয়া হয়, তখন আর কোন আনুগত্য নেই (বুখারী হা/৭১৪৪; মুসলিম হা/১৮৩৯; মিশকাত হা/৩৬৬৪)

অন্য বর্ণনায় এসেছে, ‘তাদের হক তাদের দাও এবং তোমাদের হক আল্লাহর কাছে চাও’ (বুঃ মুঃ মিশকাত হা/৩৬৭২)

‘কেননা তাদের পাপ তাদের উপর এবং তোমাদের পাপ তোমাদের উপর বর্তাবে’ (মুসলিম হা/১৮৪৬; মিশকাত হা/৩৬৭৩)

ইবনু কুদামাহ (রহঃ) বলেন, সুন্নাত হ’ল মুসলমানদের শাসকের আনুগত্য করা, সে নেককার হৌক বা বদকার হৌক যতক্ষণ না সে আল্লাহর অবাধ্যতার নির্দেশ দিবে (লুম‘আতুল ই‘তিকাদ ৪০ পৃ.)

তবে কোন সরকারী সিদ্ধান্ত যদি স্বেচ্ছাচারিতামূলক হয় এবং জনকল্যাণকর না হয়, তাহ’লে তা পালন করা আবশ্যক নয়।

হাফেয ইবনু হাজার হায়তামী বলেন, ‘রাষ্ট্র যে নির্দেশ দেয় তাতে যদি কল্যাণ না থাকে তাহ’লে তা পালন করা ওয়াজিব নয়। তবে সরকারী ফিৎনা থেকে রক্ষা পাওয়ার জন্য প্রকাশ্যে পালন করবে’ (তোহ্ফাতুল মুহতাজ ৩/৭১)

 

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button