মানসিক ও সামাজিক সমস্যা

প্রশ্ন : মাঝে মাঝে অনেক হতাশা ও দুশ্চিন্তা চেপে বসে। করণীয় কী?

উত্তর : মহান আল্লাহ মুমিনদের উদ্দেশ্যে বলেন, ‘তোমরা নিরাশ হয়ো না এবং দুঃখ কর না। যদি তোমরা মুমিন হও, তবে তোমরাই জয়ী হবে’ (সূরা আলে ‘ইমরান : ১৩৯)।

যে মুসলিম অধিক পাপের কারণে দুশ্চিন্তাগ্রস্ত হয় তাদের ব্যাপারেও মহান আল্লাহ আশার বাণী শুনিয়েছেন। তিনি বলেন, ‘তোমরা আল্লাহর রহমত থেকে নিরাশ হয়ো না, নিশ্চয় আল্লাহ সমস্ত গুনাহ মাফ করে দেবেন, তিনি ক্ষমাশীল, পরম দয়ালু’ (সূরা আয-যুমার : ৫৩)।

বুঝা যায়, প্রকৃত মুমিনদের কোন দুশ্চিন্তা বা হতাশার কারণ নেই। এক্ষেত্রে নবী-রাসূল, ছাহাবী ও পূর্ব ইমামদের জীবনী অধ্যয়ন করুন সাহস পাবেন ইনশাআল্লাহ। এছাড়া চিন্তা থেকে পরিত্রাণের জন্য নিম্নের দু‘আটি বেশী বেশী পড়ূন।

اَللّٰهُمَّ إِنِّىْ أَعُوْذُ بِكَ مِنْ الْهَمِّ وَالْحَزَنِ وَالْعَجْزِ وَالْكَسَلِ وَالْبُخْلِ وَالْجُبْنِ وَضَلَعِ الدَّيْنِ وَغَلَبَةِ الرِّجَالِ

উচ্চারণ : আল্ল-হুম্মা ইন্নী আঊযুবিকা মিনাল হাম্মি, ওয়াল হাযানি ওয়াল ‘আজযি ওয়াল কাসালি, ওয়াল বুখলি ওয়াল জুবনি ওয়া যলাইদ দাইনি ওয়া গালাবাতির রিজালি। অর্থ : হে আল্লাহ! আমি আপনার কাছে পরিত্রাণ চাচ্ছি চিন্তা, শোক, অক্ষমতা, অলসতা, কাপুরুষতা, ঋণের বোঝা এবং মানুষের জবরদস্তি হতে (ছহীহ বুখারী হা/২৮৯৩, ৬৩৬৩ ও ৬৩৬৯, ২/৯৪২ পৃ.; মিশকাত হা/২৪৫৮)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button