ফাযায়েল

প্রশ্ন : মৃত ব্যক্তির জন্য জামাই, ছেলের বউ বা অন্য যে কেউ যদি দান করেন, তবে সেই ব্যক্তির কোন উপকার হবে কি?

উত্তর : উপকার হবে। কোন মানুষ মারা গেলে মুসলিমদের উচিত তার জন্য দু‘আ করা। কারণ আমরা সবাই পরস্পরের দু‘আর মুখাপেক্ষী। মৃত ব্যক্তির উপকার হয় এমন যত কাজ আছে তার মধ্যে অন্যতম হল তার পক্ষ থেকে ছাদাক্বাহ করা।

উক্ববা ইবনু আমির (রাযিয়াল্লাহু আনহু) বলেন, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, إِنَّ الصَّدَقَةَ لَتُطْفِئُ عَنْ أَهْلِهَا حَرَّ الْقُبُوْرِ ‘নিশ্চয় ছাদাক্বাহ মৃত ব্যক্তির কবরে জ্বলতে থাকা আগুন ধপ করে নিভিয়ে দেয়’ (ত্বাবারানী, আল-মু‘জামুল কাবীর, হা/৭৮৮; সনদ ছহীহ, সিলসিলা ছহীহাহ, হা/৩৪৮৪)।

হাদীছে মৃত ব্যক্তির পক্ষ থেকে বলা হয়েছে কিন্তু কোন আত্মীয়-স্বজনের দিকে ইঙ্গিত করা হয়নি। অর্থাৎ যেকেউ দান করলেই হবে।

শায়খুল ইসলাম ইবনু তায়মিয়্যাহ (রাহিমাহুল্লাহ) বলেন, ‘সকল বিদ্বান এ বিষয়ে একমত যে, মৃত ব্যক্তির পক্ষ থেকে মুসলিমদের যে কেউ দান করলে সে দানে উপকার হয়। যেমন কেউ মৃত ব্যক্তির পক্ষ থেকে যদি দাসমুক্ত করে, অর্থ-সম্পদ দান করে তাহলে তেমন উপকার হবে যেমন দু‘আ করলে তার উপকার হয়। চাই সে তার কোন নিকটাত্মীয় হোক অথবা অন্য কেউ হোক। যেমন জানাযার ছালাতে নিকটাত্মীয় বা অন্য কেউ দু‘আ করে থাকে’ (মাজমূঊল ফাতাওয়া, ২৪তম খণ্ড, পৃ. ৩৬৭)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button