শিক্ষা ও প্রশিক্ষণ

প্রশ্ন : কোন শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার অপারেটর পদে চাকুরি করার কারণে অনেক সময় হিন্দু, বৌদ্ধ বা খ্রিষ্টান ধর্মের প্রশ্নপত্র টাইপ করতে হয়। এমন কাজ করলে কি গুনাহ হবে?

উত্তর : এমন চাকুরি করাতে কোন গুনাহ হবে না। আল-কুরআনের বিভিন্ন আয়াত ও হাদীছের মাধ্যমে বুঝা যায় যে,  একটি দেশে মুসলিম-অমুসলিম সবাই থাকবে (সূরা আল-আন‘আম : ১০৮; ছহীহ বুখারী, হা/২৬২০)।

মানবিকতার ক্ষেত্রে পরস্পরে সেবাও পাবে। তারাও দেশের নাগরিক। রাষ্ট্রীয় প্রয়োজনে তাদের কোন কিছু করার প্রয়োজন হলে তা করা যাবে। তবে ভাল ও কল্যাণকর হতে হবে; কোনভাবেই তা অকল্যাণ তথা আল্লাহ, নবী-রাসূল বা ইসলামের অপমান হয় এমন কোন কাজ করা যাবে না। মহান আল্লাহ বলেন, وَ تَعَاوَنُوۡا عَلَی الۡبِرِّ وَ التَّقۡوٰی ۪ وَ لَا تَعَاوَنُوۡا عَلَی الۡاِثۡمِ وَ الۡعُدۡوَانِ ‘তোমরা নেকী ও কল্যাণের কাজে পরস্পরকে সহযোগিতা কর; পাপ ও সীমালঙ্ঘনের কাজে পরস্পরকে সহযোগিতা কর না’ (সূরা আল-মায়েদাহ : ২)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button