অন্যান্য

প্রশ্ন : আল্লাহকে ‘খোদা’ বলে ডাকা যাবে কি?

উত্তর : ‘খোদা’ ফারসী শব্দ। যার অর্থ স্বয়ম্ভু অর্থাৎ যিনি নিজেই সৃষ্ট। রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহিসসালাম ) আল্লাহ তা‘আলার ৯৯টি নামের কথা উল্লেখ করেছেন (ইবনু মাজাহ, হা/৩৮৬১, সনদ ছহীহ)।

কিন্তু সেগুলোর মধ্যে এ ধরনের কোন অর্থ নেই। মূলত এটা প্রাচীন পারসিকদের আক্বীদা। যাদের দু’জন খোদা ছিল। একজন মঙ্গলের, অপরজন অমঙ্গলের। খ্রিস্টানদের ত্রিত্ববাদ এবং হিন্দুদের বহুত্ববাদের সাথে সম্পৃক্ত। অথচ এসব সকল বিশ্বাই তাওহীদের বিপরীত।

আল্লাহ তা‘আলার অনেক সুন্দর সুন্দর নাম রয়েছে। আল্লাহ তা‘আলা বলেন, وَ لِلّٰہِ الۡاَسۡمَآءُ الۡحُسۡنٰی فَادۡعُوۡہُ بِہَا ‘আল্লাহ‌র অনেক সুন্দরতম নাম আছে। সুতরাং তোমরা সে সব নামেই তাঁকে ডাক’ (সুরা আল-আ‘রাফ : ১৮০)।

সুতরাং কুরআন ও হাদীছে বর্ণিত নামসমূহ দ্বারাই আল্লাহকে আহ্বান করা উত্তম ও উৎকৃষ্টতর। সেগুলোর ব্যাপারে রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, إِنَّ لِلهِ تِسْعَةً وَتِسْعِيْنَ اِسْمَا مِائَةً إِلَّا وَاحِدًا مَنْ أَحْصَاهَا دَخَلَ الْجَنَّةَ ‘আল্লাহর এমন নিরানব্বইটি নাম রয়েছে, যে ব্যক্তি এগুলো মুখস্থ করবে, সে ব্যক্তি জান্নাতে প্রবেশ করবে’ (ছহীহ বুখারী, হা/২৭৩৬, ৭৩৯২; ছহীহ মুসলিম, হা/২৬৭৭; মিশকাত, হা/২২৮৭)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button