অন্যান্য

প্রশ্ন : ছেলেদের বুক বা পিঠের লোম শেভ করা যাবে কি?

 

উত্তর : ছেলেদের বুক বা পিঠের স্বাভাবিক লোম তার সৃষ্টিগত সৌন্দর্যের অন্তর্ভুক্ত।

আল্লাহ বলেন, ‘আল্লাহর ধর্ম, যার উপরে তিনি মানুষকে সৃষ্টি করেছেন। আল্লাহর সৃষ্টির কোন পরিবর্তন নেই’ (রূম ৩০/৩০)

উক্ত আয়াতের ব্যাখ্যায় ইবনু কাছীর বলেন, তোমরা আল্লাহর সৃষ্টিকে পরিবর্তন করোনা। মানুষকে তাদের সৃষ্টির উপর ছেড়ে দাও (ইবনু কাছীর, তাফসীর সূরা রূম ৩০ আয়াত)

অতএব মানুষের স্বাভাবিক দৈহিক সৌন্দর্য বিকৃত করা যাবেনা। যেমন নারীর লম্বা চুল, চোখের ভ্রু ও পাপড়ি, পুরুষের দাড়ি ইত্যাদি। তবে যেসব বিষয়ে শরী‘আতের অনুমোদন রয়েছে সেগুলি ব্যতীত। যেমন বাড়তি নখ কাটা, বগলের ও গুপ্তাঙ্গের লোম ছাফ করা, পুরুষের গোঁফ ছাঁটা, মাথার বাড়তি চুল কাটা ইত্যাদি।

রাসূল (ছাঃ) বলেন, দশটি বিষয় ফিৎরাতের অন্তর্ভুক্ত। গোঁফ ছাটা, দাড়ি লম্বা করা, মিসওয়াক করা, বগলের ও গুপ্তাঙ্গের লোম ছাফ করা… (মুসলিম হা/২৬১; মিশকাত হা/৩৭৯)

তবে অস্বাভাবিক কিছু হ’লে তা কাটায় কোন বাধা নেই। কারণ সেটি মুবাহ বিষয়। যা কাটতে চাইলে কাটতে পারে (আল-মাওসূ‘আতুল ফিক্বহিয়া ১৮/১০০)

 

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button