পুরুষ

প্রশ্ন : দাড়িতে মেহেদী লাগাতেই হবে নতুবা ইহূদীদের সাদৃশ্য হবে- এ বিষয়ে বিস্তারিত জানতে চাই।

উত্তর : দাড়িতে মেহেদী ব্যবহার করা অভ্যাসগত সুন্নাত। রাসূল (ছাঃ) বলেন, ইহূদী ও নাছারারা (দাড়ি-চুলে) রং লাগায় না। তোমরা তাদের বিপরীত কর’ (বুখারী হা/৩৪৬২; মুসলিম হা/২১০৩)

রাসূল (ছাঃ) একদল সাদা দাড়িধারী লোকদের পাশ দিয়ে গমনকালে বলেন, হে আনছারগণ! তোমরা দাড়িকে লাল ও হলুদ রঙে রঞ্জিত কর এবং আহলে কিতাবদের বিরোধিতা কর’ (আহমাদ হা/২২৩৩৭; ছহীহাহ হা/১২৪৫, সনদ ছহীহ)

তবে এটি ওয়াজিব নয়। কেননা ছাহাবীগণের মধ্যে হযরত আবুবকর, ওমর ও একদল ছাহাবী
দাড়িতে মেহেদী লাগাতেন। পক্ষান্তরে হযরত আলী, উবাই বিন কা‘ব, আনাস, সালামা বিন আকওয়া‘ প্রমুখ ছাহাবী খেযাব ব্যবহার করতেন না (ফাৎহুল বারী হা/৫৮৯৯-এর আলোচনা ১০/৩৫৫ পৃ. ‘পোষাক’ অধ্যায়-৭৭ ‘খেযাব’ অনুচ্ছেদ-৬৭)

উল্লেখ্য যে, বার্ধক্যের শুভ্রতা পরিবর্তনের জন্য মেহেদী ও কাতাম বা কালচে ঘাসই সর্বোত্তম’। (তিরমিযী হা/১৭৫৩; আবুদাউদ হা/৪২০৫; মিশকাত হা/৪৪৫১; ছহীহাহ হা/১৫০৯)

তবে কোনভাবেই কালো রং দ্বারা শুভ্রতা পরিবর্তন করা যাবে না। কেননা রাসূল (ছাঃ) এটা নিষেধ করেছেন (মুসলিম হা/২১০২)

তিনি বলেন, ‘শেষ যামানায় একদল লোকের আবির্ভাব হবে, যারা কালো রং-এর খেযাব লাগাবে কবুতরের বুকের ঠোসার কালো পাখনা সমূহের ন্যায়। এরা জান্নাতের সুগন্ধিও পাবে না’ (আবূদাউদ হা/৪২১২; মিশকাত হা/৪৪৫২)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button